পেটের অতিরিক্ত মেদ কমানোর সহজ উপায়

ব্যায়াম, ছুটোছুটি, জিম সব নিয়ম মেনেও পেটের অকাল বৃদ্ধিতে রাতের ঘুম চলে যায় অনেকেরই। ভুঁড়ির সমস্যায় ভোগেন না এমন মানুষ আজকের দিনে খুঁজে পাওয়া সত্যিই দুষ্কর। তবে, পেটের অতিরিক্ত মেদ কমিয়ে ফেলা খুব একটা শক্ত ব্যাপার নয়। সহজ কয়েকটা জিনিস মাথায় রাখুন, ব্যাস।

শুয়ে শুয়ে ক্রাঞ্চ আর সিট-আপ করেও লাভ নেই, যতক্ষণ না এর সঙ্গে কার্ডিও করছেন। ক্রাঞ্চে পেশি তৈরি হয় বটে, কিন্তু চর্বি যেমন, তেমনই থেকে যায়। ফিটনেস বিশেষজ্ঞরা বলছেন, কেবল কার্ডিওর মাধ্যমেই পেটের চর্বি কমতে পারে। তাই দিনে অন্তত আধ ঘন্টা কার্ডিও করার পরে ক্রাঞ্চ বা সিট আপ করলে এক মাসের মধ্যে বদল বুঝতে পারবেন।

পেটের চর্বি কমাতে এখন প্রচুর মেশিন পাওয়া যায়। কিন্তু জেনে রাখা ভাল, মেশিন ব্যবহার করে যাঁরা চর্বি কমাতে চেয়েছেন, তাঁদের অধিকাংশই ব্যর্থ হয়েছেন, যাঁদের চর্বি কিছুটা কমেছিল, তাঁদের ক্ষেত্রে, ওই চর্বি সহজেই ফিরে এসেছে। উল্টোদিকে কার্ডিও আর ক্রাঞ্চ যাঁরা একসঙ্গে করেছেন, তাঁরা বরং এ ব্যাপারে অনেকটাই বেশি সফল।

সহজপাচ্য খাবার পেটের চর্বি কমাতে সাহায্য করে। সালাদ বা ছোট মাছ খান। প্রচুর পরিমাণে পানি খান। বিয়ার খাওয়ার পরিমাণের সঙ্গে পেটের আকৃতির কোন ভূমিকা না থাকলেও, মনে রাখা ভাল, ধূমপানে পেট ফোলে।

পেট খালি রাখবেন না। এতেও পেট ফুলতে পারে। বরং খাদ্য তালিকা থেকে যথা সম্ভব ছেঁটে ফেলুন স্নেহ জাতীয় পদার্থ।

আজকের বাজার/লুৎফর রহমান