পোল্ট্রিতে কোনো প্রণোদনা দেওয়া সম্ভব হবে না: অর্থমন্ত্রী

পোল্ট্রিতে কোনো প্রণোদনা দেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আজ বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের পারমর্শক কমিটির ৩৯তম সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ই-কমার্স ব্যবসাকে আইটিএস খাতের অন্তর্ভুক্ত করা হবে।পাশাপাশি পণ্য সরাসরি রফতানির ক্ষেত্রে প্রণোদনার বিষয়টি নিশ্চিত করা হবে। একই সঙ্গে বেকারি ও কৃষিজাত পণ্যে ভ্যাট প্রত্যাহার করা হতে পারে।

২০১৮-১৯ অর্থবছরের বাজেটে সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, নতুন বাজেটে নতুন করে কোনো উদ্যোগ নেওয়া হবে না। পুরোনো উদ্যোগ গুলোকেই নতুনভাবে জোর দেওয়া হবে। ১০ বছর আগেও এনবিআরে কর দিতে এসে করদাতাকে হয়রানির শিকার হতে হত। এখন তা অনেক কমে এসেছে। ফলে গত দুই-এক বছর আগেও যেখানে করদাতার সংখ্যা ছিল ১৪ লাখ, এ বছর তা দাঁড়িয়েছে প্রায় ৩০ লাখে।

তিনি বলেন, ১০ বছর আগে কর দেওয়ার ক্ষেত্রে যে ভিতি ছিল, সেটা এখন দূর হয়েছে। দেড় বছর আগেই টিআইএনধারীর সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে। এই টিআইএনধারীরদের নিয়ে বড় ধরনের পরিবর্তনের কথা ভাবছি।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন এফবিসিসিআই-এর সাবেক সভাপতি একে আজাদ চৌধুরী, কাজী আকরাম উদ্দিন আহমদসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ব্যবসায়ী নেতারা।

এনবিআর ও এফবিসিসিআই যৌথভাবে এ সভার আয়োজন করেছে। সভায় সঞ্চালনার দায়িত্ব পালন করেন এফবিসিসিআই-এর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

এস/