প্রতিরক্ষা নীতিমালা চূড়ান্তের আগে জনসমর্থন নিশ্চিতের আহ্বান

জাতীয় প্রতিরক্ষা নীতিমালার খসড়া প্রণয়ন ও মন্ত্রিপরিষদে এর নীতিগত অনুমোদনকে স্বাগত জানিয়েছে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

একই সঙ্গে নীতিমালাটি চূড়ান্ত করার আগে খসড়া সম্পর্কে জনগণের মতামত দেওয়ার সুযোগ সৃষ্টির জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান এ আহ্বান জানান।

টিআইবির বিবৃতিতে ইফতেখারুজ্জামান বলেন,  জাতীয় প্রতিরক্ষা নীতিমালার খসড়া অনুমোদন নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক যা সুশাসন প্রতিষ্ঠায় সরকারের গৃহীত নীতি-কৌশলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এ নীতিমালা প্রণয়ন দীর্ঘদিনের প্রতিক্ষিত, এ নীতিমালা সম্পর্কে বিস্তারিত তথ্য জনগণের জানার যেমন অধিকার রয়েছে তেমনি একে পরিপূর্ণ জনবান্ধব করার স্বার্থে এর প্রণয়ন প্রক্রিয়ায় জনগণের অংশগ্রহণ ও মতামত প্রদানের সুযোগ সৃষ্টি করা গণতান্ত্রিক চর্চার অবিচ্ছেদ্য অংশ।

টিআইবি আশা করে, জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষার জন্য অতীব প্রয়োজনীয় এ নীতিমালা সঠিকভাবে অংশগ্রহণমূলক প্রক্রিয়ায় প্রণীত করার সুয়োগ সৃষ্টি করা হবে। নীতিমালাটি চূড়ান্তকরণের পূর্বে খসড়ায় অন্তর্ভুক্ত বিস্তৃত বিষয়াবলী সম্পর্কে জনগণের অভিগম্যতা ও মতামত প্রদানের সুযোগ সৃষ্টির জন্য সরকারের প্রতি আহ্বান জানায় টিআইবি।

আরএম/