প্রথমবার সাদা ড্রেসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আফগানরা

প্রথমবারের মতো টেস্ট ফরম্যাটে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে আফগানিস্তান। বুধবার ভারতের লখনৌতে শুরু হওয়া সিরিজের একমাত্র টেস্টে লড়বে তারা। বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে এই টেস্ট ম্যাচ।

নিজেদের ইতিহাসে এর আগে মাত্র তিনটি টেস্ট খেলেছে আফগানিস্তান। যার মধ্যে দুটিতে জয়ী হয়েছে তারা। ১৯ বছরের অভিজ্ঞতাসম্পন্ন বাংলাদেশকে তাদেরই মাটিতে হারিয়েছে আফগানরা। ২২৪ রানের বড় ব্যবধানে ম্যাচ জেতে আফগানিস্তান।

২০১৮ সালের জুনে টেস্ট আঙ্গিনায় পা রাখে আফগানিস্তান। বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে পথচলা শুরু হয় তাদের। ভারতের কাছে নিজেদের প্রথম টেস্টে ইনিংস ও ২৬২ রানে ব্যবধানে পরাস্ত হয় আফগানিস্তান। এরপর আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে টেস্ট ক্রিকেটে প্রথম জয়ের স্বাদ নেয় আফগানরা। আর গেল সেপ্টেম্বর বাংলাদেশকে হারায় দলটি।

অন্যদিকে নিজেদের মাঠে সর্বশেষ সিরিজে ভারতের কাছে ২-০ ব্যবধানে হারলেও, তার আগে দেশের মাটিতে ইংল্যান্ডের মতো শক্তিশালী দলের বিপক্ষে দুর্দান্ত জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচের সিরিজে ইংলিশদের ২-১ ব্যবধানে হারায় ক্যারিবিয়রা।

তাই সবকিছু মিলিয়ে একমাত্র টেস্টের আগে সমান অবস্থাতেই রয়েছে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। জমজমাট এক টেস্টের অপেক্ষায় দু’দল।

তবে আফগানিস্তানের স্পিনারদের নিয়ে চিন্তা বেশি ওয়েস্ট ইন্ডিজের। বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে বল হাতে নিজের কারিশমা দেখিয়েছিলেন আফগানিস্তানের তিন স্পিনার অধিনায়ক রশিদ খান, মোহাম্মদ নবী ও জহির খান। রশিদ ১১টি, নবী ৪টি ও জহির ৩টি উইকেট নেন। অবশ্য নবীর সার্ভিস টেস্ট ফরম্যাটে আর পাবে না আফগানিস্তান। কারণ বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়েই টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছেন নবী।

নবীর অভাব দলে পূরণ হবে না বলে জানিয়েছিলেন আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান। তিনি বলেন, নবী অনেক অভিজ্ঞতাসম্পন্ন খেলোয়াড়। তিন ফরম্যাটেই নিজের সামর্থ্য দেখিয়েছেন তিনি। টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন তিনি। তার অভাব পূরণ হবে না।

এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নতুন ম্যাচ, তাই সবকিছু নতুনভাবে শুরু করতে চান রশিদ। তিনি বলেন, আগের ম্যাচগুলো থেকে আমরা অনেক কিছু শিখেছি। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভালো করার ব্যাপারে আশাবাদী। নিজেদের সেরাটা দেয়ার সর্বাত্মক চেষ্টা করবো। ম্যাচ জয়ই আমাদের প্রধান লক্ষ্য।

নতুন অধিনায়ক কাইরন পোলার্ডের নেতৃত্ব ওয়ানডে সিরিজ জেতে ওয়েস্ট ইন্ডিজ। তবে টি-টোয়েন্টি সিরিজে হার মানে তারা।

তবে টেস্টে দলকে নেতৃত্ব দেবেন নিয়মিত দলপতি জেসন হোল্ডার। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের স্মৃতি ভুলে টেস্টে ভালো ফল অর্জনের ব্যাপারে আশাবাদী হোল্ডার। তিনি বলেন, ভারতের বিপক্ষে সিরিজে ভালো করতে পারিনি। তবে ইংল্যান্ডের বিপক্ষে দারুণ একটি সিরিজ জিতেছি। ওই সিরিজের আত্মবিশ্বাস আমাদের চাঙ্গা রেখেছে। তবে আফগানিস্তানকে নিয়ে আমরা সর্তক। তাদের উঁচু মানের স্পিনার রয়েছে। বড় ফরম্যাটেও তারা ভালো করছে। তাই প্রতিপক্ষের স্পিনারদের সামলানোর জন্য আমরা নিজেদের ভালোভাবে প্রস্তুত করেছি।

আজকের বাজার/আরিফ