প্রথমেই মস্কো যাওয়ায় সমালোচনার মুখে গুতেরেস

জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস কিয়েভের আগে মস্কো সফরে যাওয়ায় ইউক্রেনে সমালোচনার মুখে পড়েছেন।
ইউক্রেন প্রেসিডেন্ট কার্যালয়ের প্রধান উপদেষ্টা মিখাইল পোডোলিয়াক বুধবার ইউক্রেনিয়া-২৪ টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, বিদেশী কোন নেতা কিংবা আন্তর্জাতিক সংস্থা বিশেষ করে জাতিসংঘ প্রতিনিধির ইউক্রেনে কি ঘটছে তা নিজ চোখে দেখার জন্যে প্রথমে কিয়েভ সফরে না এসে রাশিয়ায় যাওয়া বিস্ময়কর।
তার মতে, রাশিয়া যাওয়ার আগে বিদেশী নেতা কিংবা আন্তর্জাতিক সংস্থার কোন প্রতিনিধির আগে ইউক্রেন সফর করা উচিত।
তিনি আন্তর্জাতিক সংস্থাগুলোর বিরুদ্ধে দূর্বলতা ও উদাসীনতার অভিযোগ তুলে বলেছেন, আমি মনে করি আমাদের বুঝা উচিত কিছু আন্তর্জাতিক সংস্থা, ইন্সস্টিটিউট অনেকটাই দূর্বল।
তিনি বলেন, আমি মনে করি অনেক আন্তর্জাতিক সংস্থা কিংবা ইন্সস্টিটিউট যাদের মানবিক কিংবা নিরাপত্তা সমস্যা মোকাবেলার করার কথা তারা এ সব বিষয়ে উদাসীন।
গুতেরেস পোল্যান্ড সফর শেষে বুধবার কিয়েভে আসেন। সোমবার তিনি আঙ্কারায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানের সাথে বৈঠক করেন। এরপর তিনি মস্কো যান। সেখানে তিনি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে বৈঠক করেন।
জাতিসংঘ প্রধান ইউক্রেনে দেশটির প্রেসিডেন্ট ভলোদমিরি জেলেনস্কি এবং পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবার সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে অস্ত্রবিরতি নিশ্চিতে কূটনৈতিক প্রচেষ্টার ওপরই তিনি জোর দেবেন বলে মনে করা হচ্ছে।