প্রথম দফায় সৈন্য সরিয়ে নিতে সম্মত ইয়েমেনের বিভিন্ন পক্ষ: জাতিসংঘ

ইয়েমেন সরকার ও হুতি বিদ্রোহীরা দেশটির গুরুত্বপূর্ণ হোদেইদা নগরী থেকে প্রথম দফায় সৈন্য প্রত্যাহার করে নিতে সম্মত হয়েছে। জাতিসংঘ রোববার এ চুক্তিকে গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে অভিহিত করেছে।

গত ডিসেম্বরে সুইডেনে করা অস্ত্রবিরতি চুক্তির গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে হোদেইদা থেকে সৈন্য সরিয়ে নেয়া। ওই অস্ত্রবিরতি চুক্তিতে নগরীর বিভিন্ন বন্দর ও স্থান থেকে সৈন্য সরিয়ে নিতে সরকার ও হুতিদের প্রতি আহবান জানানো হয়।

ইয়েমেন যুদ্ধ অবসানে দূর্বল এ অস্ত্রবিরতি চুক্তির প্রথম ধাপ পালন করা হচ্ছে। এ যুদ্ধ ইয়েমেনকে দুর্ভিক্ষের দিকে ঠেলে দিয়েছে।

জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়, হোদেইদা নগরীতে দু’দিনের এক আলোচনার পর সরকার ও হুতি বিদ্রোহীরা প্রথম দফায় সৈন্য প্রত্যাহার বিষয়ে একটি চূড়ান্ত চুক্তি করে এবং তারা দ্বিতীয় দফাতেও সৈন্য সরিয়ে নেয়ার ব্যাপারে নীতিগতভাবে সম্মত হয়েছে।

সৈন্য সরিয়ে নেয়া বিষয়ক সমন্বয় কমিটির (আরসিসি) সভাপতি হিসেবে ড্যানিশ জেনারেল মাইকেল লোলেসগার্ড এ আলোচনার নেতৃত্ব দেন। কমিটিতে সরকার ও হুতি উভয়পক্ষের প্রতিনিধি রয়েছে।

প্রথম ধাপে হোদেইদা, সালীফ, রাস ইসা বন্দর এবং নগরীর বিভিন্ন মানবিক কেন্দ্র থেকে সৈন্য সরিয়ে নেয়ার সুযোগ রয়েছে। তথ্য-বাসস

আজকের বাজার/এমএইচ