প্রবল বর্ষণে চট্টগ্রামের রাস্তা-ঘাট ভাসছে

রোববার সকাল থেকে সোমবার সকাল প্রর্যন্ত টানা বর্ষণে চট্টগ্রাম মহানগরীর অধিকাংশ রাস্তা-ঘাট থৈ থৈ পানিতে ভাসছে।

চট্টগ্রাম আবহাওয়া অধিদফতর বলেছ, টানা ২৪ ঘণ্টায় ২৩৯ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।

মাত্র এক দিনের এই বৃষ্টিতে রাতে নগরী পরিণত হয়েছে এক বহমান নদীতে। নগরীর বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সীমাহীন ভোগান্তিতে পড়েছেন নিচু এলাকার বাসিন্দারা। নগরীর প্রায় ৪০ ভাগ এলাকার কোথাও হাঁটু পানি, কোথাও কোমর পানিতে তলিয়ে গেছে।

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে আজও (সোমবার) বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। ভারী বর্ষণের সাথে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে পাহাড়ধসের আশঙ্কা করছে সংস্থাটি।

সোমবার রাতের প্রবল বর্ষণের কারণে নগরীর ফ্লাইওভারে আটকে ছিল শত শত যানবাহন। নগরীর বিভিন্ন সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। রোববার রাত ১০টা থেকে নগরীর অধিকাংশ এলাকা রয়েছে বিদ্যুৎবিহীন। তীব্র জলাবদ্ধতায় আটকা পড়ে নরক যন্ত্রণায় ভুগছেন নগরীর লাখো মানুষ। নগরীর শপিং মলসহ ছোট-বড় সব মার্কেটে ঈদপূর্ব বিকিকিনিও প্রায় থমকে গেছে।

ঈদে এই মৌসুমে নগরীর প্রায় সব মার্কেট ছিল ক্রেতাশূন্য। যারা বৃষ্টি উপেক্ষা করে কেনাকাটা করার জন্য বেরিয়েছিলেন, তাদের পড়তে হয়েছে চরম ভোগান্তিতে। রাস্তাঘাট ছিল অনেকটা যানবাহন শূন্য।

অন্যদিকে, প্রবল বর্ষণের ফলে নগরীতে ভয়াবহ পাহাড় ধস হওয়ার আশঙ্কা প্রকাশ করে বিশেষ সতর্কতা জারি করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। জেলা প্রশাসনের পক্ষ থেকে নগরীর ঝুঁকিপূর্ণ পাহাড়ের পাদদেশে বসবাসকারী সকলকে নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

আজকের বাজার/ এমএইচ