প্রাণঘাতী করোনার প্রভাব পড়েছে টোকিও অলিম্পিকে

চীন থেকে বিশ্বের প্রায় ৭৭টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। কেড়ে নিয়েছে ৩ হাজার ২০৩ জনের প্রাণ। এছাড়া আক্রান্ত হয়েছে আরো ৯৩ হাজার ১৮৬ জন। বিশ্বজুড়ে চরম আতঙ্ক সৃষ্টিকারী এই ভাইরাসের প্রভাব পড়েছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিক গেমসেও। চলতি বছরের ২৪ জুলাই জাপানের রাজধানী টোকিও’তে শুরু হওয়ার কথা বিশ্বের সর্ববৃহৎ এই ক্রীড়াযজ্ঞের। কিন্তু করোনাভাইরাসের দাপটে নির্দিষ্ট সময়ে এটির আয়োজন নিয়ে সৃষ্টি হয়েছে সংশয়। এমন পরিস্থিতিতে অলিম্পিকের আয়োজন বছরের শেষ দিকে পিছিয়ে যেতে পারে বলে জানিয়েছেন জাপানের অলিম্পিক মন্ত্রী সেইকো হাশিমোতো।

মঙ্গলবার অলিম্পিকের আয়োজন নিয়ে এক আলোচনায় এ কথা জানান তিনি। তবে অলিম্পিক গেমস কর্তৃপক্ষ আইওসির পক্ষ থেকে এ নিয়ে কোনো মন্তব্য করা হয়নি। আইওসি’র সঙ্গে টোকিওর চুক্তি অনুযায়ী, ২০২০ সালের শেষ পর্যন্ত অলিম্পিক পেছানো তথা স্থগিত রাখা যাবে। তবে অলিম্পিক স্থগিত হলে বিশাল অঙ্কের আর্থিক বোঝা বইতে হবে জাপানকে। এরইমধ্যে অলিম্পিকের বাজেট দাঁড়িয়েছে ১.৩৫ ট্রিলিয়ন ইয়েন। আর অলিম্পিক স্থগিত হলে এই খরচ আরো বহু বাড়বে।

অবশ্য অলিম্পিক স্থগিত রাখা হবে কিনা, বা সময় পরিবর্তন করা হবে কিনা, তার সবকিছুই নির্ভর করেছে আইওসি’র সিদ্ধান্তের ওপরে। গত সপ্তাহে অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট থমাস বাখ জানিয়েছিলেন, করোনা ভাইরাসের বিশ্বজুড়ে সংক্রমণ সত্ত্বেও আইওসি নির্ধারিত সময়েই টোকিও অলিম্পিক আয়োজন করতে দায়বদ্ধ।

আজকের বাজার/শারমিন আক্তার