ফরিদপুরে আলোচিত বরকত-রুবেলের অস্ত্র মামলায় বিচার শুরু

ফরিদপুরের বহুল আলোচিত ও বিতর্কিত কর্মকাণ্ডে জড়িত শহর আওয়ামী লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বরকত ও তার ভাই ফরিদপুর প্রেসক্লাবের বহিষ্কৃত সভাপতি ইমতিয়াজ হাসান রুবেলের বিরুদ্ধে দায়েরকৃত অস্ত্র মামলায় অভিযোগ গঠন করা হয়েছে।

অভিযোগ গঠনের মধ্য দিয়ে তাদের বিরুদ্ধে দায়ের করা এ অস্ত্র মামলার বিচারকাজ শুরু হয়েছে।

রবিবার বেলা ১১টার দিকে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. সেলিম মিয়ার আদালতে অস্ত্র আইনে দায়ের করা পৃথক দুটি মামলায় অভিযোগ গঠনের জন্য তাদের হাজির করা হয়।

জেলা ও দায়রা জজ আদালতের সরকারী কৌশুলী দুলাল সরকার বলেন, ‘অস্ত্র আইনে দায়ের করা দুটি মামলায় অভিযোগ গঠনের জন্য তাদেরকে আজ আদালতে হাজির করা হয়। এর মধ্যে ১৩/২০ নম্বর মামলার আসামি হচ্ছেন সাজ্জাদ হোসেন বরকত ও ইমতিয়াজ হাসান রুবেল।

‘এছাড়া ১৪/২০ নম্বর আরও একটি মামলায় আসামি হচ্ছেন ইমতিয়াজ হাসান রুবেল ও তার সহযোগী রেজাউল করিম বিপুল, বলেন তিনি’

সরকারি এ কৌশুলী আরও জানান, নিয়ম অনুযায়ী আসামিদের অভিযোগ পড়ে শুনিয়ে তারা দোষী না নির্দোষ তা জানতে চাওয়া হয়। জবাবে নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার চান তারা। আদালত মামলার সাক্ষ্য শুনানির জন্য ১৩/২০ নম্বর মামলায় ২৭ অক্টোবর ও ১৪/২০ নম্বর মামলায় ২ নভেম্বর পরবর্তী তারিখ ধার্য্য করেন।

মামলার আসামি পক্ষের অ্যাডভোকেট হাবিবুর রহমান বলেন, ‘বিশেষ ট্রাইব্যুনাল মামলা নম্বর ১৩ ও ১৪ এর আসামি হিসেবে বিজ্ঞ আদালত তাদের বিরুদ্ধে ১৯ এর ‘এ’ এবং ‘এফ’ ধারায় এবং একইসাথে ২১ ও ২৩ ধারায় অভিযোগ গঠন করেছেন।

আমরা এ মামলা হতে অব্যাহতির আবেদন জানালে আদালত তা খারিজ করে দেন, জানান তিনি।

প্রসঙ্গত, গত ৭ জুন রাতে শহরের বদরপুর হতে ৯ জন সহযোগীসহ সাজ্জাদ হোসেন বরকত ও রুবেলকে গ্রেপ্তার করা হয়। এসময় তাদের কাছ থেকে নগদ টাকা, মাদকদ্রব্য ও বিভিন্ন মালামালসহ ম্যাগজিন ও গুলিসহ সাতটি অস্ত্র জব্দ করা হয়।

ঘটনার পরের দিন ৮ জুন কোতয়ালী থানার উপপরিদর্শক (এসআই) সাখাওয়াত হোসেন ও আব্দুল জব্বার বাদী হয়ে তাদের বিরুদ্ধে অস্ত্র আইনে পৃথক দুটি মামলা দায়ের করেন। এ দুটি মামলার তদন্ত শেষে ২৭ জুন ও ৩০ জুন আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

এছাড়া বিভিন্ন অপরাধে তাদের বিরুদ্ধে মোট ১১টি মামলা দায়ের করা হয়।