ফার্গুসনের কারেণই ইউনাইটেডে ফিরেছেন রোনাল্ডো

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ম্যানেজার এ্যালেক্স ফার্গুসনের সাথে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর সম্পর্কের গভীরতা সকলেরই জানা। নতুন করে ওল্ড ট্রাফোর্ডে ফেরার পিছনে ফার্গুসনই মূল ভূমিকা পালন করেছেন বলে পর্তুগীজ সুপারস্টার স্বীকার করেছেন।

২০১৩ সালে ইউনাইটেড থেকে অবসর নিয়েছিলেন ফার্গুসন। এর চার বছর আগে ঐ সময়কার বিশ্ব রেকর্ড ৮০ মিলিয়ন পাউন্ডে রিয়াল মাদ্রিদে পাড়ি জমিয়েছিলেন রোনাল্ডো। যদিও ক্লাব ছেড়ে গেলেও ইউনাইটেডের মূল পথ প্রদর্শক হিসেবে কাজ করে যাচ্ছেন সফল কোচ ফার্গুসন। বর্তমান বস ওলে গানার সুলসারও দীর্ঘদিন ফার্গুসনের অধীনে খেলেছেন।

গ্রীষ্মকালীণ দলবদলের শেষ সপ্তাহের আগ পর্যন্ত গুঞ্জন ছিল রোনাল্ডো ম্যানচেস্টার সিটির মাধ্যমে ইংলিশ প্রিমিয়ার লিগে ফিরছেন। কিন্তু শেষ পর্যন্ত তা না হবার পিছনে ফার্গুসন ও ইউনাইটেডের সাবেক কিছু সতীর্থই দায়ী বলে রোনাল্ডো ইঙ্গিত দিয়েছেন। ইউনাইটেডের ওয়েবসাইটে রোনাল্ডো বলেছেন, ‘আমার কাছে ফুটবলে স্যার এ্যালেক্স ফার্গুসন বাবার মত।

তিনি আমাকে এগিয়ে যেতে অনেক সহযোগিতা করেছেন, আমাকে অনেক কিছু শিখিয়েছেন। আমাদের মধ্যে এই যে সম্পর্ক তার পিছনে অবশ্যই তার অবদানই বেশী। আমরা সবসময়ই একে অপরের সাথে যোগাযোগ রক্ষা করেছি। সে একজন অবিশ্বাস্য ব্যক্তি। আমি তাকে সত্যিকার অর্থেই দারুন ভালবাসি। আমার আজকের এই অবস্থানের জন্য তার ভূমিকা অনস্বীকার্য্য। তার কারনেই আমি আবারো ইউনাইটেডে ফিরে এসেছি।’

ইউনাইটেডের প্রথম মেয়াদে রোনাল্ডো তার পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ ও ব্যালন ডি‘অরের প্রথমটি জিতেছিলেন। এছাড়া তিনটি প্রিমিয়ার লিগের শিরোপাও জয় করেছেন। ২৯২ ম্যাচে তিনি ১১৮ গোল করেছিলেন।

ফার্গুসনের অবসরের পর থেকে ইউনাইটেডের ভাগ্যের ক্রমাবনতি হতে থাকে। ২০১৩ সালের পর থেকে ইউনাইটেড এ পর্যন্ত লিগ শিরোপা জয় করতে পারেনি। ২০০৮ সালে সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল। ফেব্রুয়ারিতে ৩৭ বছরে পা রাখা রোনাল্ডোর হাত ধরে আরো একবার ওল্ড ট্র্যাফোর্ডে হারানো ঐতিহ্য ফিরে আসার অপেক্ষা করছে এখন সংশ্লিষ্টরা।

জুভেন্টাস থেকে ইউনাইটেডে ফিরে আসা প্রসঙ্গে রোনাল্ডো আরো বলেছেন, ‘আমি মনে করি এটা আমার ক্যারিয়ারের সেরা সিদ্ধান্ত। এটা সম্পূর্ন নতুন একটি অধ্যায়। আমি দারুন খুশী। আবারো আমি এই ক্লাবের হয়ে ইতিহাস রচনা করতে চাই।’ আগামী ১১ সেপ্টেম্বর ঘরের মাঠে নিউক্যাসেলের বিপক্ষে রোনাল্ডোর দ্বিতীয় মেয়াদে ইউনাইটেডে অভিষেক হবার সম্ভাবনা রয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান