ফিরমিনোর ওপর কখনই আস্থা হারাননি ক্লপ

বেশ কয়েকটি ম্যাচে গোল না পাবার পরও ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিরমিনোর ওপর থেকে কখনই আস্থা হারাননি বলে স্বীকার করেছেন লিভারপুল ম্যানেজার জার্গেন ক্লপ। ফর্মহীনতায় ভুগলেও শেষ পর্যন্ত ক্লাব বিশ্বকাপের ফাইনালসহ তিন ম্যাচে চার গোল করে কোচের সেই আস্থার প্রতিদান ঠিকই দিয়েছেন ফিরমিনো।

ক্লপের কাছে সবসময়ই প্রিয় খেলোয়াড় হিসেবে পরিচিত ছিলেন ফিরমিনো। কিন্তু ১৬ ম্যাচে মাত্র এক গোল করা এই ফিরমিনোকে নিয়ে ক্রমেই দুঃশ্চিন্তায় পড়েন লিভারপুল বস। যদিও ক্লপ স্বীকার করেছেন শুধুমাত্র গোলের কারণেই নয়, আরো অনেক কারণেই তিন বারবার ফিরমিনোকে মূল দলে সুযোগ দিয়েছেন। সদ্য সমাপ্ত ক্লাব বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালসহ বক্সিং ডে’তে প্রিমিয়ার লিগে লিস্টার সিটির বিপক্ষে ৪-০ গোলের জয়ের ম্যাচে ফিরমিনো করেছেন দুই গোল। লিস্টারের কিং পাওয়ার স্টেডিয়ামে উড়ন্ত এই জয়ে লিগ লিডাররা তাদের অবস্থান আরো শক্তিশালী করেছে।

ক্লপ বলেন, ‘সাংবাদিকরা প্রায় আমাকে একটি প্রশ্ন করে ফিরমিনো গোল না পাবার পরেও কেন তাকে দলে রাখা হয়। কিন্তু আমি তাকে শুধুমাত্র গোল দিয়ে বিবেচনা করিনা। আমি মনে করি দলের জন্য সে কতটা গুরুত্বপূর্ণ। বিষয়টা নিয়ে আমিও তার সাথে কথা বলেছি। বেশ কয়েকটি ম্যাচে গোল না পাবার পর সে নিজেও কিছুটা চিন্তিত হয়ে পড়ে। যদিও আমি বলে দিয়েছি গোলের সংখ্যা আমার কাছে কোন বিষয় নয়। সে আমার দলের জন্য একজন অত্যন্ত গুরুত্বপূর্ণ খেলোয়াড়। একমাত্র খেলোয়াড় হিসেবে সে নিজের পজিশন ঠিক রেখে পুরো ৯০ মিনিট মাঠে থাকে। আর তার পজিশনটা খুবই গুরুত্বপূর্ণ। গোলের পর সে অতিরিক্ত কোন কিছুই করেনা। নিজেকে শান্ত রেখে ম্যাচ শেষ করে।’

৩০ বছর পর প্রথমবারের মত ইংলিশ লিগের শিরোপা জয়ের পথে দারুনভাবে এগিয়ে রয়েছে লিভারপুল। লিস্টারকে বিধ্বস্ত করে তারা বর্তমানে ১৩ পয়েন্ট এগিয়ে টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছে। এই নিয়ে প্রিমিয়ার লিগে তারা টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকলো অল রেডসরা। গত ৩ জানুয়ারি ম্যানচেস্টার সিটির বিপক্ষে ২-১ গোলে সর্বশেষ পরাজিত হয়েছিল লিভারপুল।

২০০৩ সালের মে থেকে ২০০৪ সালের অক্টোবর পর্যন্ত আর্সেনাল টানা ৪৯ ম্যাচ অপরাজিত ছিল আর্সেনাল যা এখনো পর্যন্ত প্রিমিয়ার লিগে একটি রেকর্ড।

রোববার পরবর্তী ম্যাচে লিভারপুল উল্ফসের মুখোমুখি হবে।

আজকের বাজার/লুৎফর রহমান