ফিলিস্তিনি বন্দীদের করোনা থেকে রক্ষা করুন: ইসরাইলকে জাতিসংঘ

ইহুদিবাদী ইসরাইলের কারাগারে বন্দি ফিলিস্তিনি বন্দীদেরকে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করার জন্য ইহুদিবাদী ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

একই সঙ্গে তিনি মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া বিষয়ক জাতিসংঘের বিশেষ সমন্বয়কারী নিকোলাই ম্লাদেনভকে ইসরাইলের কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার আহ্বান জানিয়েছেন যাতে ফিলিস্তিনি বন্দীদের প্রতি বিশেষ নজর দেয়া হয়।

গতকাল (শুক্রবার) ফিলিস্তিনি মুক্তি আন্দোলন বা পিএলও’র নিবার্হী কমিটির মহাসচিব সায়েব এরিকাতকে লেখা এক চিঠিতে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, ইসরাইলের কারাগারে আটক ফিলিস্তিনি বন্দীদের সংখ্যা কমানো উচিত এবং বন্দীদের স্বাস্থ্যের অবস্থা ঠিক রাখার জন্য তাদের সঙ্গে স্বজনদের দেখা করতে দেয়া উচিত। পাশাপাশি তিনি জোর দিয়ে বলেন, ইসরায়েলের কারাগারে বন্দি ফিলিস্তিনিদেরকে অবশ্যই করোনাভাইরাসের সংক্রমণ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে হবে।

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস এরইমধ্যে ইসরাইলের কারাগারে ফিলিস্তিনি নাগরিকদের আটক রাখার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে। হামাস বলেছে, বিভিন্ন দেশে যখন বন্দীদের মুক্তি দেয়া হচ্ছে তখন সমস্ত আন্তর্জাতিক আহ্বান উপেক্ষা করে ইসরাইল ফিলিস্তিনিদেরকে কারাগারে আটক রেখেছে।