ফেরত যাবেন মাওলানা সাদ

তাবলিগ জামাতের মুরুব্বি মাওলানা সাদ কান্ধলভী এবারের বিশ্ব ইজতেমায় অংশ না নিয়েই ভারতে ফেরত যাবেন। এমনটা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় সচিবালয়ে তাবলীগ জামাতের বিবাদমান দুই পক্ষের সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান তিনি।

আড়াই ঘণ্টাব্যাপী এ বৈঠকে অংশ নেন বাংলাদেশের তাবলিগের শুরা সদস্য মাওলানা সৈয়দ ওয়াসিফ ও কওমী মাদরাসা বোর্ডের (বেফাক) সিনিয়র সহ-সভাপতি শায়খুল হাদিস আল্লামা আশরাফ আলী, যুগ্ম সম্পাদক মাওলানা মাহফুজুল হক, গাজীপুরের কাপাসিয়ার দেওনা পীর সাহেব অধ্যক্ষ মিজানুর রহমান, ধর্ম সচিব আনিছুর রহমান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক, র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, উভয়ে পক্ষের সঙ্গে আলোচনা শেষে আমরা সিদ্ধান্ত নিয়েছি- ইজতেমায় মাওলানা সাদ অংশ নিচ্ছেন না, তিনি ইজতেমা ময়দানেও যাবেন না। তিনি তার সুবিধামতো সময়ে ভারত চলে যাবেন। যতক্ষণ বাংলাদেশে থাকবেন ততক্ষণ তিনি কাকরাইল মসজিদে অবস্থান করবেন।

সম্প্রতি কওমি শিক্ষা নিয়ে ‘বিতর্কিত’ মন্তব্যের জের ধরে দিল্লির নিজামুদ্দিনের মুরব্বি মাওলানা সাদ কান্ধলভির ইজতেমায় অংশ নেওয়ার বিরুদ্ধে রাস্তায় নামে বাংলাদেশের তাবলিগের একাংশ ও কওমিপন্থী আলেমরা। আরেকটি অংশ তার অংশ গ্রহণের পক্ষে অবস্থান নেয়। এ অংশের নেতৃত্ব দেন বাংলাদেশে তাবলিগ জামাতের শুরা সদস্য মাওলানা সৈয়দ ওয়াসিফ ইসলাম।

গতকাল বুধবার মাওলানা সাদ ঢাকায় আসার পর বিরোধীদের আন্দোলন চরম অচলাবস্থার সৃষ্টি করে। বর্তমানে তিনি কাকরাইল মসজিদে তাবলিগ জামাতের মারকাজে (অফিসে) অবস্থান করছেন। উদ্ভূত সমস্যার সমাধানে উভয়পক্ষকে আজ স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আগামীকাল শুক্রবার (১২ জানুয়ারি) আম বয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ নদীর পারে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে।

আজকের বাজার : এসএস/ ১১ জানুয়ারি ২০১৮