বগলের কালো দাগ দূর করবেন যেভাবে

বগলের কালো দাগ নিয়ে অনেকেই সমস্যায় আছেন।মনে মনে এ সমস্যা থেকে মুক্তি চাইলেও লজ্জার কারণে ব্যবস্থা নিতে চান না । অথচ একটু সচেত হলেই এ সমস্যা  থেকে মুক্তি পাওয়া যায়।বগলের কালো দাগ দূর করত যা করবেন-

প্রথম ধাপ

প্রথমে একটি বাটিতে একটি বড় আলুর খোসা ছাড়িয়ে কুচি করে নিন। এই আলু ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে একটি সুতির কাপড়ে চিপে এর রস বের করে নিন। আলুর রস প্রাকৃতিক ব্লিচের কাজ করে যা ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে।

দ্বিতীয় ধাপ
এবার এর মধ্যে পাঁচ ফোঁটা লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। লেবুর রসের সাইট্রিক অ্যাসিড ত্বকের মরা কোষ দূর করে এবং এর ভিটামিন সি ত্বকের মেছতা দূর করতে কার্যকর।

তৃতীয় ধাপ
এই মিশ্রণের মধ্যে সামান্য হলুদের গুঁড়ো দিন। হলুদের গুঁড়ো ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব দূর করে এবং ব্রণের জীবাণু ধ্বংস করতে সাহায্য করে।

চতুর্থ ধাপ
অর্ধেকটা শসা খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে এর রস বের করে নিন। এবার এক চা চামচ শসার রস এই মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। শসার ভিটামিন বি ও বায়োটিন ত্বকের কালচে দাগ দূর করে।

পঞ্চম ধাপ
এবার বগলের নিচে ক্লিনজার দিয়ে ভালো করে পরিষ্কার করে মুছে নিন। একটি তুলার বলে মিশ্রণ নিয়ে বগলের নিচে লাগান। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন।

ষষ্ঠ ধাপ
এখন একটি তোয়ালে গরম পানিতে ভিজিয়ে বগলের নিচে মুছে নিন। ভালো করে শুকিয়ে ওই অংশে কয়েক ফোঁটা গোলাপজল লাগান।

আরজেড/