বঙ্গবন্ধুকে কাফনের কাপড় ছাড়াই দাফন করতে চেয়েছিল খুনিরা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমার আব্বাকে নির্মমভাবে হত্যার পর খুনিরা তাকে কাফনের কাপড় ছাড়াই দাফন করতে চেয়েছিল। কিন্তু স্থানীয় কয়েকজন গরিবদের জন্য বরাদ্দ রিলিফের কাপড় এনে তাকে কাফন দেন, তিব্বত ৫৭০ সাবান দিয়ে তার লাশ গোসল করানো হয়।

মঙ্গলবার ০১ আগস্ট বিকেল শোকাবহ আগস্টের এক আলোচনায় প্রধানমন্ত্রী একথা বলেন। রাজধানীর খামার বাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউটে এই আলোচনা সভা ও রক্তদান কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ কৃষকলীগ।

প্রধানমন্ত্রী বলেন, ১৫ আগস্ট আমি আমার পরিবারের সদস্যদের হারিয়েছি। তবে এটা শুধু একটি পরিবারকে হত্যা নয়, বাঙালি জাতির বিজয়কে হত্যা, আদর্শকে হত্যা। ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পেছনে মূল ষড়যন্ত্র খন্দকার মোশতাক করলেও এর সঙ্গে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানও জড়িত ছিলেন। ‘জিয়া যে এই ষড়যন্ত্রে জড়িত ছিলেন তাতে কোনো সন্দেহ নেই।

শেখ হাসিনা বলেন, এই হত্যাকাণ্ডের মাধ্যমে বাংলাদেশের মানুষ হারিয়েছিল তাদের বেঁচে থাকার স্বপ্ন। হারিয়েছিল সম্ভাবনা, আশা-ভরসা।

জিয়াউর রহমানের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, কেউ কেউ হয়ত মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিল, কিন্তু তাদের হৃদয়টা ছিল পাকিস্তানে। তারাই ১৫ আগস্টের হত্যাকাণ্ডের মাধ্যমে দেশটাকে পিছিয়ে দেয়।

সেই হত্যাকাণ্ডের স্মৃতিচারণ করে আবেগাপ্লুত শেখ হাসিনা বলেন,সারা বিশ্বে অনেক রাজনৈতিক হত্যাকাণ্ড হয়েছে। কিন্তু এমন হত্যাকাণ্ড বোধহয় কোথাও হয়নি। পরিবারের সবাইকে, এমনকি একটা শিশুকেও বাঁচতে দেয়নি। এ সময় প্রধানমন্ত্রী ১৫ আগস্টের ঘটনাকে কারবালার করুণ ঘটনার সঙ্গে তুলনা করেন।

আজকের বাজার: আরআর/ ০১ আগস্ট ২০১৭