বন্ধ পাটকল সচল রাখার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির

দেশি ও বিদেশি অর্থ সংগ্রহ করে বন্ধ পাটকলগুলোকে প্রয়োজনীয় আধুনিকায়ন করে সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে সচল রাখার সুপারিশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত কমিটির এক বৈঠকে সরকার প্রধানকে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার অনুরোধ জানানো হয়।

বৈঠকে রাষ্ট্রায়ত্ত পাটশিল্প বিজেএমসিকে একটি কার্যকর ও লাভজনক প্রতিষ্ঠান হিসেবে পুনরুজ্জীবিতকরণের লক্ষ্যে সুনির্দিষ্ট মৌলিক সংস্কার কর্মসূচি বিবেচনাপূর্বক কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

এছাড়া, বন্ধ ঘোষিত পাটকল শ্রমিকদের জাতীয় পরিচয়পত্র সংশোধনে সার্বিক সহযোগিতা প্রদান এবং মামলা প্রত্যাহার/নিষ্পত্তি করে অবসায়নকৃত শ্রমিক কর্মচারীদের জরুরিভিত্তিতে সব পাওনা পরিশোধ করার জন্য কমিটি সুপারিশ করে।

গত জুনে, সরকার রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো বন্ধ ঘোষণা করলে প্রায় ২৫ হাজার শ্রমিক বেকার হয়ে পড়ে।

সরকার পরে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) আওতায় কারখানাগুলো পুনরায় চালুর ঘোষণা দেয়। তবে বিভিন্ন অনুষ্ঠানে শ্রমিকরা পরিকল্পনাটি বাস্তবায়নের বিষয়ে তাদের সংশয় প্রকাশ করেছেন।

কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, শামসুন নাহার এবং মো. আনোয়ার হোসেন (হেলাল) বৈঠকে অংশগ্রহণ করেন।