বন্ধ হচ্ছে ক্যামব্রিজ অ্যানালিটিকা

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ডাকা শেয়ারিং কেলেঙ্কারির সঙ্গে যুক্ত রাজনৈতিক পরামর্শদানকারী প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা বন্ধ হয়ে যাচ্ছে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অন্যায়ভাবে রাজনীতিবিদদের পক্ষে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ব্যবহারের অভিযোগ উঠেছিল।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, ফেসবুকের দেওয়া তথ্য মতে, একটি অ্যাপের মাধ্যমে প্রায় ৮৭ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীরর তথ্য চুরি করেছিল প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে ক্যামব্রিজ অ্যানালিটিকার মুখপাত্র ক্লারেন্স মিচেল বলেছেন, আসলে কী ঘটেছিল সেটা জানতে এবং ভবিষ্যতে যাতে এমন কিছু না ঘটে সে বিষয়টি নিশ্চিত হতে আমাদের অঙ্গীকার ও প্রতিজ্ঞাকে এই সিদ্ধান্ত কোনোভাবেই পরিবর্তিত করবে না।

তিনি বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আমরা অনুসন্ধান অব্যাহত রাখছি।

এদিকে ক্যামব্রিজ অ্যানালিটিকার ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, গেল কয়েক মাস ধরে ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে বেশকিছু অভিযোগ উঠেছে। এসব বিষয় নিয়ে প্রতিষ্ঠানটি নিজে অনুসন্ধানের কথাও জানিয়েছে।

বিবৃতিতে আর বলা হয়, প্রতিষ্ঠানের সব কর্মীরা নৈতিক এবং আইনিভাবেই সকল কাজ করেছে; এমন জায়গাতে অটল থাকলেও প্রতিষ্ঠানটির বিপক্ষে গণমাধ্যমের অবস্থানের ফলে ক্যামব্রিজ অ্যানালিটিকা তার সকল গ্রাহক ও সরবরাহকারীদের হারিয়েছে। এজন্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে আর ব্যবসা না চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এস/