বরফে ঢেকে গেছে ইউরোপ, ঠাণ্ডায় নিহত ২৪

পুরো ইউরোপ ঢেকে গেছে বরফে। প্রচণ্ড ঠাণ্ডায় জনজীবন হয়ে পড়েছে বিপর্যস্ত।আর বাড়ছে মৃতের সংখ্যা।  ঠাণ্ডাজনিত কারণে ইউরোপের বিভিন্ন দেশে এ পর্যন্ত ২৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। খবর বিবিসির।

বিবিসির খবরে বলা হয়, গ্রিসের বিভিন্ন দ্বীপ এবং ইতালির দক্ষিণাঞ্চল বরফের চাদরে ঢাকা পড়ে গেছে। ইতালিতে ফেরি এবং বিমান চলাচল স্থগিত করা হয়েছে।

রাশিয়ায় রাতে তাপমাত্রা হিমাঙ্কের নীচে ৩০ ডিগ্রি পর্যন্ত নেমে যাচ্ছে। রুশরা ১২০ বছরের মধ্যে এবার সবচেয়ে ঠান্ডা আবহাওয়ায় বড়দিন পালন করেছে। শীত এমন বেড়েছে যে, তা তুরস্ককেও ছুঁয়েছে, সেখানেও এখন বরফ পড়ছে ক্রমাগত, বসফরাস প্রণালিতে বন্ধ জাহাজ চলাচল।

ইতালিতে সাত জনের মৃত্যুর খবর পাওয়া গেছে, যাদের পাঁচজন গৃহহীন ছিল। শনিবার সিসিলি, বারি ও ব্রিনদিসি বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। রাজধানী রোমের তাপমাত্রাও হাড় হিম করে দিচ্ছে। সোমবার দক্ষিণাঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হতে পারে।

তুলনামূলক উষ্ণ হলেও গ্রিসের উত্তরাঞ্চলে তাপমাত্রা মাইনাস ১৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। এথেন্সে তাপমাত্রা শূন্যের কাছাকাছি পৌঁছে গেছে। অনেক দ্বীপ বরফে ঢাকা পড়েছে। প্রচণ্ড ঠান্ডা তাপমাত্রায় গ্রিসের বিভিন্ন দ্বীপে অস্থায়ী শিবিরে আশ্রয় নেওয়া হাজার হাজার শরণার্থী মানবিক বিপর্যয়ে পড়েছে।

পোল্যান্ডে শীতে অন্তত ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রাগে ঠান্ডায় তিনজন মারা গেছে, যাদের দুইজন গৃহহীন ছিল। এ ছাড়া চেক রিপাবলিকে মারা গেছেন তিনজন।

বুলগেরিয়ার দক্ষিণপূর্বাঞ্চলে একটি জঙ্গলে ইরাকের দুই শরণার্থীকে মৃত অবস্থায় পাওয়া গেছে। প্রচণ্ড ঠান্ডায় তাদের মৃত্যু হয়েছে বলে ধারণা কর্তৃপক্ষের।

ইউরোপের একাধিক আঞ্চলিক সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া এই অঞ্চলের ট্রেন ও বিমান চলাচল স্থগিত রাখা হয়েছে। শীতের তীব্রতার কারণে শতাধিক স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। অনেক ব্যবসা প্রতিষ্ঠান তাদের কর্মীদের বাড়িতে থাকার পরামর্শ দিয়েছে। চলতি সপ্তাহের শেষ নাগাদ শীতের তীব্রতা থাকতে পারে বলে সতর্ক করা হয়েছে।

অনেক শহরে গৃহহীনদের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। রাতে কোনো গৃহহীন আশ্রয়কেন্দ্রে যেতে অস্বীকৃতি জানালে তাকে গ্রেপ্তারের অনুমতি দেওয়া হয়েছে বেলজিয়াম পুলিশকে।

চলতি সপ্তাহের প্রথম থেকেই‘দ্য বিস্ট ফ্রম দ্য ইস্ট’নাম দেওয়া শৈত্যপ্রবাহে ইউরোপের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। যুক্তরাজ্যে তাপমাত্রা মাইনাস ২২ ডিগ্রি ফারেনহাইটে নেমে এসেছে।

আরএম/