বর্তমানে বাংলাদেশ ‘বিস্ময়ের বিস্ময়’: অর্থমন্ত্রী

করোনা মহামারির মধ্যে দ্বিতীয় বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমানে উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের অসাধারণ পদক্ষেপ পুরো বিশ্বকে অবাক করে দিয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে অংশ নেয়া বিশ্বনেতারা দেশের উন্নয়নের প্রশংসা করেছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ এখন বিশ্বের বিস্ময়ের বিস্ময়’।

‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ শিরোনামে বাজেট বক্তব্য সেন্টার ফর ইকোনমিক অ্যান্ড বিজনেস রিসার্চের উদ্ধৃতি দিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘সাম্প্রতিক ধারা অনুযায়ী উন্নতি চলমান থাকলে ২০৩৫ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বে ২৫তম বৃহৎ অর্থনীতিতে পরিণত হবে।’

তিনি বলেন, ‘এক সময় বিশ্বের ১০টি দরিদ্রতম দেশের মধ্যে থেকেও বর্তমানে বাংলাদেশ বিশ্বের ৪১তম বৃহৎ অর্থনীতির দেশ।।

ভবিষ্যৎ উন্নতিতে বিশ্ব নেতারা বাংলাদেশের অংশীদার হবে বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

বাংলাদেশ বিশ্বে মর্যাদাপূর্ণ আসনে অধিষ্ঠিত হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, গত ৫০ বছরে বিশেষ করে বঙ্গবন্ধুর শাসনামলে এবং ১৭ বছরের শেখ হাসিনার নেতৃত্বকালে বাংলাদেশের অর্থনীতি ২৭১ গুণ বৃদ্ধি পেয়েছে এবং দেশের জাতীয় মাথাপিছু আয় বেড়েছে প্রায় ৩০০ গুণ।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু অর্থনীতিক স্বাধীনতার জন্য যে রূপরেখা দিয়েছিলেন তার জন্মশতবর্ষে সে পদাংক অনুসরণ করে আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি।’

সূত্র – ইউএনবি