বর্তমান সরকারের আমলে কেউ গৃহহীন থাকবে না: পরিবেশমন্ত্রী

বর্তমান সরকারের আমলে কেউ গৃহহীন থাকবে না বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান গণতান্ত্রিক সরকার নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী গৃহহীন, অসহায় ও দুস্থ জনগণের জন্য বাসস্থান নির্মাণে আন্তরিকভাবে কাজ করছে। এ লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। সকল প্রকল্পের বাস্তবায়ন সম্পন্ন হলে দেশের কোনো মানুষ গৃহহীন থাকবে না।’

বৃহস্পতিবার মৌলভীবাজরের বড়লেখা উপজেলা প্রশাসন কর্তৃক সরকারি বিভিন্ন সংস্থার চারটি প্রকল্পের মাধ্যমে গৃহহীন/অসহায়/দুস্থদের জন্য নির্মিত ২৬২টি ঘরের চাবি হস্তান্তর অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ২ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে নির্মিত ২২৩টি ঘর, গ্রামীণ দরীদ্র গৃহহীন জনগোষ্ঠীর জন্য দুর্যোগ সহনীয় গৃহনির্মাণ প্রকল্পের আওতায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত ২৪টি ঘর, সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়নে রবিদাস সম্প্রদায়ের জন্য ২২ লাখ টাকা ব্যয়ে নির্মিত ১০টি পাকা ঘর এবং চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে টেকসই আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় ২০ লাখ ৩ হাজার ৫০০ টাকা ব্যয়ে আধুনিক সুযোগ সুবিধায় নির্মিত ৫টি ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে।

বড়লেখা উপজেলা নির্বাহী অফিসার শামীম আল ইমরানের সভাপতিত্বে ঘরের চাবি বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ, বড়লেখা পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, বড়লেখা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ এ কে এম হেলাল উদ্দিন ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সুন্দর প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে এক অনুষ্ঠানে পরিবেশমন্ত্রী সমাজসেবা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচীর আওতায় একহাজার ৮৭৯ জন চা শ্রমিকের জনপ্রতি পাঁচ হাজার টাকা হারে মোট ৯৩ লাখ ৯৫ হাজার অনুদানের চেক বিতরণ করেন।