বল টেম্পারিং ঘটনায় স্মিথ-ওয়ার্নারের পদত্যাগ

বল টেম্পারিং কাণ্ডে তীব্র বিতর্কের মুখে অধিনায়ক ও সহ-অধিনায়কের পদ ছেড়ে দিলেন স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে এই খবর।

ঘটনার সূত্রপাত টেস্টের তৃতীয় দিনে। দ্বিতীয় ইনিংসে দারুণ ব্যাট করে বড় লিডের পথে থাকা প্রোটিয়া ব্যাটসম্যানদের ঠেকাতে অস্ট্রেলিয়া আশ্রয় নেয় প্রতারণার। ভিডিও ফুটেজে দেখা যায় ফিল্ডার ক্যামেরন বেনক্রফট দুহাত দিয়ে বারবার বলের আকার বদলানোর চেষ্টা করছেন, এবং ট্রাউজারের পকেটেহাত দিচ্ছিলেন। পরে দেখা যায় পকেটে থেকে কিছু একটা বের করে তা আন্ডারগার্মেন্টসের ভেতর ঢুকিয়ে রাখছেন।

বল টেম্পারিং নিয়ে তীব্র সমালোচনার মুখে ব্যানক্রফট ও অধিনায়ক স্টিভ স্মিথ এক সংবাদ সম্মেলনে অভিযোগ স্বীকার করে নেন।

অভিযোগ স্বীকার করে স্টিভ স্মিথ বলেন, ‘যা ঘটেছে তার জন্য দুঃখপ্রকাশ করছি। অধিনায়ক হিসেবে এমন ঘটনা এটিই প্রথম, আর এটিই শেষ। কিছুটা সুবিধা পেতে এমন কাজ করা হয়েছে। তবে এর সঙ্গে সিনিয়র ক্রিকেটাররাও যুক্ত ছিলেন।’

অবশেষে অধিনায়ক ও সহ-অধিনায়কের পদ ছেড়ে দিলেন স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার।

সিএর প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেছেন, ‌‘স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের সঙ্গে আলোচনা পর ওরা এই টেস্টের বাকি সময়ের জন্য অধিনায়ক ও সহ-অধিনায়কের নিজ নিজ পদ ছেড়ে দিতে রাজি হয়েছে।’

সিএ চেয়ারম্যান ডেভিড পিভার জানিয়েছেন, জরুরি বোর্ড সভার পর ক্রিকেট অস্ট্রেলিয়া পাইনকে অন্তর্বর্তী অধিনায়ক হিসেবে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আজকের বাজার/আরজেড