বশেমুরবিপ্রবিতে বিভিন্ন প্রজাতির আমের বাম্পার ফলন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দেশি-বিদেশি প্রায় ৫০ প্রজাতির আমের বাম্পার ফলনের আশা করা যাচ্ছে। এ বছর প্রায় দুই শতাধিক গাছে প্রচুর পরিমাণ আম দেখা যাচ্ছে। গত বছরের তুলনায় এবারে আমের ফলন অনেক বেশি বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের সরু রাস্তার দুইপাশে সারি সারি আম গাছ, আর গাছের শাখে শাখে দুলছে নানা প্রজাতির আম।

বালুময় ক্যাম্পাসকে ২০১৬ সালের প্রথম দিকে গাছ লাগিয়ে সবুজে আচ্ছাদিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন।

এ সময় শত শত প্রজাতির গাছের মঝে স্থান পায় দেশি-বিদেশি নানা প্রজাতির আম গাছ।

দেশি প্রজাতির মধ্য রয়েছে ল্যাংরা, ফজলি, খিরশাপাতি, আমরুপালি, হাড়িভাঙ্গা, গোপালভোগ, মহাচনক এবং বিদেশি জাতের মধ্য রয়েছে ব্লাক ফরেস্ট , আর টূ, ই টূ, ফোর কেজি ইত্যাদি ।

ক্যাম্পাসে ছোট ছোট গাছে এমন আমের ফলন দেখে আনন্দ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা।

প্রচুর পরিচর্যা ও নিয়মিত কুড়িতে পানি ও ঔষধ দেওয়ার ফলেই এত ছোট গাছে আম ধরেছে বলে জানিয়েছে সমাজবিজ্ঞান বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী রীমা মন্ডল (বন্যা)।

আমের ফলনের ব্যাপারে জানতে চাওয়া হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন বলেন, বাংলাদেশের ভিতর এখন এই বিশ্ববিদ্যালয়টি উদ্ভিদ এর সর্ববৃহৎ সংগ্রহশালা বিভিন্ন ফুলের গাছ, বাহারি ফলের গাছসহ বিভিন্ন বৃক্ষের গাছ এখানে রয়েছে । এবছর তৃতীয় বারেরমত বিপুল পরিমাণে আম উৎপাদনের সম্ভাবনা রয়েছে। এখানে দেশিজাতের যেমন আমগাছ রয়েছে সেই সাথে বিদেশি জাতের নানা প্রজাতির আম রয়েছে।

শিক্ষার্থীদের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, আমগুলো বড় হতে দাও। তাহলে এতে তোমরা যেমন লাভবান হবে, তেমনি ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধি পাবে। ফলে ক্যাম্পাসে আগত দর্শনার্থীদের আরও দৃষ্টি আকর্ষণ করা যাবে।

জেবিন/আরএম