বাংলাদেশে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে আগামী ১ আগস্ট

বাংলাদেশের আকাশে আজ কোথাও ১৪৪১ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। ফলে আগামীকাল বুধবার পবিত্র জিলকদ মাস ৩০ দিন পূর্ণ হবে । আগামী ২৩ জুলাই বৃহস্পতিবার থেকে পবিত্র জিলহজ মাস গণনা শুরু হবে। এই প্রেক্ষিতে, আগামী ১ আগস্ট শনিবার সারাদেশে পবিত্র ঈদুল আযহা পালিত হবে।

আজ সন্ধ্যায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও জাতীয় চাঁদ দেখা কমিটির সহ-সভাপতি মো: নূরুল ইসলাম। ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু:আ:হামিদ জমাদ্দার, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব এস এম মাহফুজুল হক, ঢাকা জেলার এডিসি (সাধারণ) মো: ইলিয়াস মেহেদী, ওয়াকফ উপ-প্রশাসক মো: আবদুল কুদ্দুছ, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন) মুহা. নেছার উদ্দিন জুয়েল, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মোঃ আবদুল মান্নান, সরকারি আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ মো: আলমগীর রহমানসহ দেশের বিশিষ্ট আলেম-ওলামাবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় ১৪৪১ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে এ সিদ্ধান্ত হয়। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান