বাংলাদেশে বিদ্যুৎ খাতে বিনিয়োগে আগ্রহী মিশর

বাংলাদেশের বিদ্যুৎ খাতে বিনিয়োগ করতে এবং এখানে একটি তার কারখানা স্থাপন করতে আগ্রহ প্রকাশ করেছে মিশর।

বৃহস্পতিবার (২৬ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সাথে সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান বাংলাদেশে নিযুক্ত নবনিযুক্ত মিশরীয় রাষ্ট্রদূত ওয়ালিদ আহমেদ শামসেলডিদ। খবর ইউএনবি।

প্রধানমন্ত্রী বলেন, মিশরীয় বিনিয়োগকে বাংলাদেশে স্বাগত জানানো হবে। মিশরীয় বিনিয়োগকারীদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জমি বরাদ্দ করার জন্য সরকার প্রস্তুত।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, বৈঠকে রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করা হয়।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সম্পূর্ণ মানবিক কারণে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে, তবে তারা নিজেদের বাড়ি ফিরে যেতে চায়।

তিনি বলেন, সংকট সমাধানে মিয়ানমার ও অন্যান্য অংশীদারদের সাথে আলোচনা অব্যাহত রেখেছে বাংলাদেশ। কিন্তু বাংলাদেশের সাথে রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ক স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী মিয়ানমার কাজ করছে না।

রোহিঙ্গারা কক্সবাজারে ঘনবসতিময় আশ্রয় ক্যাম্পে সমস্যায় রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তার সরকার এখন সেখান থেকে এক লাখ রোহিঙ্গাকে স্থানান্তরের জন্য একটি এলাকা প্রস্তুত করছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ মিশরের সাথে তার সম্পর্কের ওপর অত্যন্ত গুরুত্ব দেয়, কারণ ১৯৭৩ সালে বাংলাদেশকে স্বীকৃতি দেয়া প্রথম আরব দেশগুলোর মধ্যে মিশর অন্যতম।

তিনি উল্লেখ করেন, ১৯৭৪ সালের নভেম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মিসরে প্রথম ঐতিহাসিক সফর করেন। ওই সফরের মাধ্যমে দু’দেশের মধ্যে গভীর সম্পর্কের ভিত্তি স্থাপিত হয়।

শেখ হাসিনা ২০০৯ সালে ন্যাম সম্মেলনে মিশর সফরের কথাও স্মরণ করেন। নবনিযুক্ত মিশরীয় দূত সন্ত্রাস ও মাদক নির্মূলে প্রধানমন্ত্রীর ভূমিকার প্রশংসা করেন।

দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে দূত বলেন, উভয় দেশের মধ্যে সম্পর্ক ও সহযোগিতা আরো জোরদার করার জন্য কাজ করবেন তিনি।

ওয়ালিদ আহমেদ দুই দেশের মধ্যকার সাংস্কৃতিক বন্ধনকে জোরদারের ওপর গুরুত্বারোপ করে বলেন, তিনি ইতিমধ্যেই বাংলাদেশের সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন।

প্রধানমন্ত্রী মিশরীয় দূতকে বাংলাদেশে তার দায়িত্ব পালনে সবরকম সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন

আজকের বাজার/এমএইচ