বাংলাদেশে বিনিয়োগ করতে অস্ট্রেলীয় বিনিয়োগকারীদের প্রতি আহবান

বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করায় বাংলাদেশে মানসম্পন্ন বিনিয়োগ করতে অস্ট্রেলীয় বিনিয়োগকারীদের প্রতি আহবান জানিয়েছেন বিনিয়োগ বিশেষজ্ঞরা।

শনিবার ঢাকায় প্রাপ্ত বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়ে বলা হয়, তারা গতকাল অস্ট্রেলিয়ার সিডনীতি দু’দিনব্যাপী বিনিয়োগ সম্মেলনের শেষ দিনে এ আহবান জানান।

অস্ট্রেলিয়া বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক বাধাসমূহ দূরীকরণের মধ্য দিয়ে বাণিজ্য বৃদ্ধির জন্য ইতিবাচক অভিপ্রায় নিয়ে অস্ট্রেলিয়া বাংলাদেশের মধ্যে প্রথমবারের মত এই বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ সম্মেলন বৃহত্তর পরিসরে বাংলাদেশ ও অষ্ট্রেলিয়া অর্থনৈতিক সম্পর্ক গড়ার জন্য সম্ভাবনা ও বাধাসমূহ চিহ্নিত করা হয় এবং বাংলাদেশ বিনিয়োগ, বাণিজ্য সহজীকরণ এবং শিক্ষা ও দক্ষতা উন্নয়ন শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচকরা বাণিজ্য বাধা দূরীকরণের মধ্য দিয়ে বাণিজ্য বৃদ্ধির জন্য আর্থিক ও অন্যান্য বাধাসমূহ দূরীকরণের প্রতি নজর দেয়া প্রয়োজন বলেও মত প্রকাশ করেন।

বাংলাদেশী পণ্যের মান উন্নীত করার জন্য আন্তর্জাতিক কারিগরী সহায়তা ও দ্বি-পাক্ষিক সম্পর্ক জোরদার এবং প্রযুক্তি ও কারিগরী সহযোগিতা প্রদানের ক্ষেত্রে অস্ট্রেলিয়ার সহায়তা প্রদান করতে পারে বলেও অভিমত পেশ করা হয়।

শিক্ষা ও দক্ষতা উন্নয়ন সেশনে কারিগরী শিক্ষার মানউন্নয়ন, উচ্চশিক্ষার অধিকতর সুযোগ, বাংলাদেশী ছাত্রদের ক্ষেত্রে অস্ট্রেলিয়া ভিসা প্রাপ্তির বাধাসমূহ, অস্ট্রেলিয়াতে প্রশিক্ষণ ও পুন:প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ বাংলাদেশী কর্মীদের কর্মসংস্থানের বিষয়েও আলোচনা করা হয়।

অষ্ট্রেলিয়ায় অবকাঠামো, খনিজ শিল্প ও বয়স্ক সেবা খাত, বাংলাদেশী সনদপত্র স্বীকৃতি প্রদানের জন্য পারস্পারিক স্বীকৃতি চুক্তি করার প্রস্তাবনা উপস্থাপন করা হয়।

এ বিষয়ে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ সরকার ও বেসরকারী প্রতিষ্ঠান যৌথভাবে কাজ করা প্রয়োজন বলেও মত প্রকাশ করেন আলোকরা।

সম্মেলনে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার নীতি নির্ধারক ও বিশেষজ্ঞরা সম্মিলিতভাবে দু’দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সম্ভাব্য সকল বিষয়গুলো গভীরভাবে পর্যালোচনা করেন।বাসস।

আজকের বাজার/লুৎফর রহমান