বাংলাদেশে স্বাস্থ্য অবকাঠামো তৈরিতে ভারতের আগ্রহ

ভারতের বিখ্যাত হাসপাতাল নির্মাণ প্রতিষ্ঠান শাপুরজি পালনজী কোম্পানি বাংলাদেশের স্বাস্থ্য অবকাঠামো নির্মাণে সহযোগিতার আগ্রহ দেখিয়েছে।

বুধবার সচিবালয়ে হাসপাতাল নির্মাণ সংক্রান্ত এক সভায় প্রতিষ্ঠানটি এই আগ্রহের কথা ব্যক্ত করে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।

সভায় ভারতীয় প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ তাঁদের বাস্তবায়িত বিভিন্ন প্রতিষ্ঠান সম্পর্কে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন। এসময় স্বাস্থ্যমন্ত্রী শাপুরজি পালনজীর আগ্রহকে সাধুবাদ জানিয়ে বলেন, অতীতের যে কোনো সময়ের তুলনায় বাংলাদেশে এখন বিদেশি বিনিয়োগের জন্য সবচাইতে সুষ্ঠু পরিবেশ বিরাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার পরিচালনার ফলে গত কয়েক বছর দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিদ্যমান থাকায় বিদেশিরা নিরাপদ বিনিয়োগের পরিবেশ পাচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশের স্বাস্থ্যখাতের সাম্প্রতিক সাফল্যও বিভিন্ন দেশের স্বাস্থ্য ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্টদের আকর্ষণ করছে। মন্ত্রী বলেন, সরকার সবসময় দেশের স্বাস্থ্য অবকাঠামো নির্মাণে বেসরকারি পর্যায়ের দেশী-বিদেশী সহায়তাকে স্বাগত জানায়।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোঃ সিরাজুল হক খান, চিকিৎসা শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, শাপুরজি পালনজীর পরিচালক বরুণ পাল চৌধুরীসহ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও ভারতীয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এমআর/