বাংলাদেশ থেকে জনশক্তি নেবে মরিসাস

মরিসাসে সফররত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বাংলাদেশ থেকে অধিক হারে কর্মী নেওয়ার জন্য মরিশাসের শ্রম, শিল্প সম্পর্ক, কর্মসংস্থান ও প্রশিক্ষণ বিষয়ক মন্ত্রীকে আহবান জানিয়েছেন।

মরিসাসে সফররত নুরুল ইসলাম বিএসসি সোমবার ১৫ জানুয়ারি সেদেশের শ্রম, শিল্প সম্পর্ক, কর্মসংস্থান ও প্রশিক্ষণ বিষয়ক মন্ত্রী হন শোদেশ সাতকাম ক্যালিসুর্নের সাথে তার সভাকক্ষে দ্বিপাক্ষিক বৈঠককালে এ আহবান জানান। মন্ত্রনালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। এতে উল্লেখ করা হয়, বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী এ সময় বলেন, বাংলাদেশী কর্মীরা খুবই আন্তরিক ও পরিশ্রমী। তারা অল্প সময়ে যে কোন দেশের ভাষা রপ্ত করতে পারে। তিনি বলেন, ‘আমাদের পর্যাপ্ত সংখ্যক দক্ষ ও আধাদক্ষ কর্মী রয়েছে, সেদেশের চাহিদা অনুযায়ী অল্প সময়ের মধ্যে কর্মী প্রেরণ করা সম্ভব’।

২০১৭ সালে বাংলাদেশ থেকে ১০ লাখের অধিক কর্মী বিশ্বের বিভিন্ন দেশে কর্মসংস্থান লাভ করেছে উল্লেখ করে নুরুল ইসলাম বিএসসি বলেন, এ বৈঠকে বাংলাদেশ ও মরিশাসের মধ্যে কর্মী প্রেরণ বিষয়ক একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য উভয় দেশ সম্মত হয়। খুবই দ্রুত সমঝোতা স্মারক স্বাক্ষর বাস্তবায়নের মাধ্যমে কর্মী প্রেরণের বিষয়ে যে সকল প্রতিবন্ধকতা রয়েছে তা দূর হবে।

মরিশাসের শ্রম, শিল্প সম্পর্ক, কর্মসংস্থান ও প্রশিক্ষণ বিষয়ক মন্ত্রী সেদেশে কর্মরত বাংলাদেশের কর্মীদের প্রশংসা করে বলেন, ২ থেকে ৩ মাসের মধ্যে বাংলাদেশের কর্মীদের অধিকাংশই মরিশাসের ভাষা রপ্ত করে ফেলেন। যা সত্যিই অভাবনীয়। বাংলাদেশের কর্মীরা কাজের প্রতি খুবই আন্তরিক উল্লেখ করে মরিশাসের মন্ত্রী বলেন, ‘আমরা অধিকহারে বাংলাদেশ থেকে কর্মী নিব’। তিনি বলেন, বর্তমানে মরিশাসে সবচেয়ে বেশি কর্মী বাংলাদেশের। মরিশাসে অবস্থানরত বিদেশি শ্রমিকদের মধ্যে বাংলাদেশ প্রথম ২৩ হাজার ২৬৩ জন কর্মী এবং দ্বিতীয় অবস্থান ভারত ৮ হাজার ৩৬৭ জন কর্মী রয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও মন্ত্রীর একান্ত সচিব মুঃ মোহসিন চৌধুরী, উপসচিব মো. যাহিদ হোসেন, মরিশাসে অবস্থিত শ্রম কল্যাণ উইংয়ের প্রথম সচিব মোঃ অহিদুল ইসলাম ও মরিশাসস্থ বাংলাদেশ হাইকমিশনের দ্বিতীয় সচিব বিদুশ চন্দ্র বর্মন এবং মরিশাসের পক্ষে সেদেশের শ্রম, শিল্প সম্পর্ক, কর্মসংস্থান ও প্রশিক্ষণ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী সচিব রাম প্রকাশ নওবুথ বৈঠকে উপস্থিত ছিলেন। আগামকাল মঙ্গলবার মরিশাসের রাষ্ট্রপতির সাথে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

প্রতিনিধিল ১৪ থেকে ২০ জানুয়ারি মরিশাস ও সেশেলস দ্বীপপুঞ্জ সফরের উদ্দেশ্যে বর্তমানে মরিশাসে অবস্থান করছেন।

আজকের বাজার:এলকে/ ১৫ জানুয়ারি ২০১৮