বাংলাদেশ না গেলে আসবে না পাকিস্তান

পাকিস্তান ক্রিকেট দলের বাংলাদেশ সফর নিয়ে কঠোর অবস্থান নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। দ্বি-পাক্ষিক সফরে মাশরাফি-মুশফিকরা পাকিস্তান না গেলে সরফরাজ-আজহার আলীদের বাংলাদেশ সফরে পাঠানো হবে না বলে জানিয়েছেন পিসিবির চেয়ারম্যান শাহরিয়ার খান। তিনি বলেন, বাংলাদেশ থেকে কোনো দল পাঠানো না হলে দ্বি-পাক্ষিক সিরিজের জন্য টানা তৃতীয় বার জাতীয় দল পাঠানো হবে না।

আরব আমিরাত ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে আরও জানানো হয়েছে, গতকাল শনিবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের আগে পিসিবির পরিচালনা পর্ষদের বৈঠক হয়; চেয়ারম্যান হিসেবে শাহরিয়ার খানের শেষ বৈঠক ছিল এটি।

শাহরিয়ার খান বলেন, দ্বি-পাক্ষিক সিরিজের জন্য পাকিস্তান ক্রিকেট দল পরপর দুই বার বাংলাদেশ সফর করলেও এর মধ্যে পাকিস্তান সফরে আসেনি বাংলাদেশ। তাদেরকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানানো হলেও তাতে ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। বাংলাদেশের কোনো দল পাকিস্তান সফর না করলে টানা তৃতীয় বার বাংলাদেশ সফর করবে না পাকিস্তান।

প্রসঙ্গত, ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফি টুর্নামেন্টে শুরুর আগে থেকেই বাংলাদেশ-পাকিস্তান সিরিজ নিয়ে বেশ আলোচনা হচ্ছে। বাংলাদেশ জাতীয় দলকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানানো হলেও সেই প্রস্তাবে সাড়া দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এর পরিবর্তে পাকিস্তানের হাই-পারফরম্যান্স (এইচপি) দল পাঠাতে সম্মত হয়েছিল বিসিবি। তবে সেই পরিকল্পনা এখনও বাস্তবায়ন হয়নি। গত এপ্রিলে আইসিসির সভায় যোগ দিতে দুবাই যাওয়ার আগে বিসিবি চেয়ারম্যান নাজমুল হাসান পাপন বলেছিলেন, জুলাই-আগস্টে পাকিস্তানের বাংলাদেশ সফর নিয়ে কোনো অনিশ্চয়তা নেই।

এরপর হঠাৎ সম্ভাব্য বাংলাদেশ সফল স্থগিত ঘোষণা করেছিলেন পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান।

জুলাই-আগস্টের ওই সফরে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের দুইটি টেস্ট, তিনটি ওডিআই এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল। পিসিবির পক্ষ থেকে সফর স্থগিতের ঘোষণা দেওয়া হলেও এখন পর্যন্ত এ বিষয়ে কিছু বলেননি বিসিবির কর্মকর্তারা।

২০০৭-০৮ মৌসুমে সর্বশেষ পাকিস্তান সফর করেছিল বাংলাদেশ ক্রিকেট দল। এরপর ২০১১-১২ এবং ২০১৫ সালে বাংলাদেশ সফর করেছে পাকিস্তান। গত দুই বছরে পাকিস্তান সফর করতে অস্বীকৃতি জানিয়েছে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। সম্প্রতি পাকিস্তান সফরের জন্য ভারতকে আমন্ত্রণ জানানো হলেও তাতে ইতিবাচক সাড়া দেয়নি বিসিসিআই।

২০১৫ সালে বাংলাদেশ সফরের সময় নিজেদের ঘরোয়া সিরিজ খেলার দাবিতে ৩ লাখ ২৫ হাজার ডলার নিয়েছিল পাকিস্তান। চলতি বছর এই ধরনের প্রস্তাব নাখচ করে দিয়েছে বিসিবি। পিসিবির সঙ্গে রাজস্ব বণ্টনে রাজি নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। প্রয়োজনে নিরপেক্ষ ভেন্যুতে খেলার পথ খোলা রেখেছে বাংলাদেশ।

আজকের বাজার: আরআর/ ৩০ জুলাই ২০১৭