বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ঘোষণা

সরকার চলতি অর্থবছরে প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতির যে লক্ষ্যমাত্রা ঠিক করেছে তা অর্জনের লক্ষ্য নিয়ে ২০১৭-১৮ অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) জন্য মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। মুদ্রানীতিতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫ দশমিক ৮০ শতাংশ।

বুধবার ২৬ জুলাই বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে গভর্নর ফজলে কবির এ মুদ্রানীতি ঘোষণা করেন।

চলতি অথর্বছরের জন্য গড় বার্ষিক ভোক্তামূল্যস্ফীতি ৫. ৫ শতাংশ পরিমিত রাখা ও ৭.৪ শতাংশ প্রকৃত দেশজ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনের বিবেচনায় রেখে মুদ্রানীতি প্রস্তুত করা হয়েছে।

মুদ্রানীতিতে ব্যাংক ব্যবস্থা থেকে অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধি ধরা ১৫.৮ শতাংশ ধরা হয়েছে। যার মধ্যে বেসরকারি ও সরকারি খাতের জন্য ঋণ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে যথাক্রমে ১৬.৩ ও ১২.১ শতাংশ।

নতুন অর্থবছরের জন্য ব্যাপক মুদ্রা (M2) এর প্রবৃদ্ধি প্রাক্কলন দাঁড়িয়েছে ১৩.৯ শতাংশ; এবং ব্যাপক মুদ্রা যোগান এই মাত্রায় সীমিত রাখার উদ্দেশ্যে রিজার্ভ মানির প্রবৃদ্ধি গড় বার্ষিক ১২.০ শতাংশে পরিমিত রাখার লক্ষ্য ধরা হয়েছে। ব্যাপক মুদ্রার প্রবৃদ্ধির ওপর নিয়ন্ত্রণ সুষ্ঠুতর করার উদ্দেশ্যে প্রথমবারের মতো ২০১৮ অর্থবছর থেকে রিজার্ভ মুদ্রা প্রবৃদ্ধির পয়েন্ট টু পয়েন্ট লক্ষ্যমাত্রার পরিবর্তে গড় বার্ষিক লক্ষ্যমাত্রা অনুসরন করা হবে।

আজকের বাজার: আরআর/ ২৬ জুলাই ২০১৭