বাংলাদেশ রেলে নিয়োগ: ২৩৫ চাকরি পদ

লোকবল নিয়োগের জন্য বাংলাদেশ রেলওয়েতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মোট ২৩৫ জন নিবে রেলওয়ে রাজস্ব খাতের ১টি পদে। বিজ্ঞপ্তি অনুসারে পদগুলোয় যোগ্যতা পূরণ সাপেক্ষে যোগ দিতে পারবেন যে কেউ। ৭ সেপ্টেম্বর থেকে অনলাইনে পদগুলোর জন্য আবেদন শুরু হবে। এরপর থেকে পরের এক মাস আবেদন করা যাবে। সহকারী স্টেশন মাস্টার পদে লোক নেওয়া হবে।

বাংলাদেশ রেলে নিয়োগের পদের নাম, পদসংখ্যা ও বেতন

সহকারী স্টেশন মাস্টার। গ্রেড-১৫। পদসংখ্যা: ২৩৫। বেতন ৯৭০০–২৩৪৯০ টাকা।

আবেদনের যোগ্যতা:-

ভিন্ন ভিন্ন পদের জন্য আবেদনের জন্য যোগ্যতা, অভিজ্ঞতা ও বয়সসীমা আলাদা। ‘সহকারী স্টেশন মাস্টার’ পদে আবেদন করতে চাইলে আগ্রহী প্রার্থীকে অবশ্যই স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যেকোনো বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক ডিগ্রি থাকতে হবে। ঝালকাঠি জেলার বাসিন্দারা বাদে সব জেলার বাসিন্দা আবেদনের সুযোগ পাবেন। আবেদনের অন্য শর্তাবলি জানা যাবে বিজ্ঞপ্তিতে।

আবেদনের বয়স:-

‘সহকারী স্টেশন মাস্টার’ পদে এ বছরের ১ সেপ্টেম্বরে যাঁদের বয়স ১৮ পূর্ণ হবে, তাঁরা আবেদন করতে পারবেন। এ ছাড়া বয়স ৩০ পেরিয়ে যাওয়ারাও আবেদন করতে পারবেন।

গত বছরের ২৫ মার্চ যাঁদের ৩০ বছর পূর্ণ হয়েছে, সরকারি চাকরিতে তাঁদের আবেদনের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এ নিয়ে প্রজ্ঞাপনও জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ওই প্রজ্ঞাপনের আলোকে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। চাকরির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বছরের ২৫ মার্চে যে প্রার্থীর বয়স ৩০ বছর হয়েছে তাঁরাও আবেদনের যোগ্য হবেন। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা একই দিনে ৩২ বছর। বয়স প্রমাণের ক্ষেত্রে অ্যাফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

আবেদনের নিয়ম:-

আগ্রহী প্রার্থীরা (http://br.teletalk.com.bd) ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। আবেদনপত্র পূরণ করে আগামী ৬ অক্টোবর ২০২১ পর্যন্ত জমা দিতে পারবেন আগ্রহীরা। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান