‘বাংলা সংস্কৃতি বলয়’র আত্মপ্রকাশ ২০ সেপ্টেম্বর

অনলাইনে বিশ্ব সম্মেলনের মাধ্যমে আগামী ২০ সেপ্টেম্বর বাংলা সংস্কৃতির আন্তর্জাতিক সংগঠন ‘বাংলা সংস্কৃতি বলয়’র আত্মপ্রকাশ ঘটবে।

বিশ্ব সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক সেবক ভট্টাচার্য (আগরতলা) ও সদস্য সচিব আবৃত্তিশিল্পী কাজী মাহতাব সুমন (বাংলাদেশ) এ তথ্য জানিয়েছেন।

সম্মেলনে বাংলাদেশ, ভারতের বাঙালি অধ্যুষিত ত্রিপুরা, আসামের বরাক উপত্যকা ও পশ্চিমবঙ্গসহ ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের এবং প্রবাসী বাঙালি ২০০ নির্বাচিত প্রতিনিধি অংশ নেবেন।

বাংলাদেশ ও ভারত ছাড়াও ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের প্রবাসী বাঙালিদের মধ্যে সংস্কৃতি চর্চার পুরোধা ব্যক্তিত্বরা এ বিশ্ব সম্মেলনে প্রতিনিধি হিসেবে অনলাইনে অংশগ্রহণ করবেন।

এ সম্মেলন করোনা পরিস্থিতিতে গৃহবন্দী সময়কে মানসিকভাবে অনেকটাই সতেজ করবে বলে অভিমত ব্যক্ত করেছেন সেবক ভট্টাচার্য ও মাহতাব সুমন।

সৃজনশীল বাংলা সংস্কৃতির বিভিন্ন বিভাগ ও ধারার ঐতিহ্য চর্চা, বিকাশ, সুরক্ষা, গবেষণা, বিনিমিয় ইত্যাদি বিষয়কে লক্ষ্য ও উদ্দেশ্যে রেখে বাংলাদেশের ‘জয় বাংলার জয়’ শিল্পগোষ্ঠী ও ভারতের আগরতলার ‘সংস্কৃতি সংসদ’র যৌথ উদ্যোগে ‘বাংলা সংস্কৃতি বলয়’ গঠন করা হচ্ছে।