বাইডেনের সাথে বৈঠকে বসছেন ইসরাইলী প্রধানমন্ত্রী

ইসরাইলী প্রধানমন্ত্রী নাফতালি ব্যানেট বৃহস্পতিবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বৈঠকে মিলিত হচ্ছেন। এ সময় তিনি ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে চাপ এবং ইসরাইলের জন্য দ্বিপাক্ষিক সমর্থন জোরদারের আহ্বান জানাবেন। যুক্তরাষ্ট্রে এ প্রথম রাষ্ট্রীয় সফরে আসার আগে ব্যানেট সাংবাদিকদের বলেন, বাইডেন ইসরাইলের সত্যিকারের পুরোনো বন্ধুু।

ব্যানেট (৪৯) জুন মাসে ইসরাইলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে নতুন প্রশাসন এবং ইসরাইলেও নতুন সরকার। জেরুজালেম থেকে আমি এসেছি সহযোগিতার নতুন চেতনা নিয়ে। ব্যানেট বলেন, বৈঠকে তিনি ইরানের ওপর আলোকপাত করবেন। বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেনের সাথে বৈঠককালে ব্যানেট বলেন, প্রাথমিকভাবে আঞ্চলিক পর্যায়ে ইরানের প্রভাব এবং তেহরানের পরমাণু অস্ত্র অর্জনের চেষ্টা হ্রাসে তিনি আমেরিকার কাছ থেকে সহযোগিতা ও শুভ কামনা আশা করেন।

এদিকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরানের পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্তের বিপরীতে বাইডেন যে উদ্যোগ নিয়েছেন তার তীব্র বিরোধিতা করছে ইসরাইল। বাইডেনের সাথে বৈঠককালে ব্যানেট এ বিষয়ে একটি সুশৃঙ্খল পরিকল্পনা উপস্থাপন করবেন বলেও জানান। ব্লিংকেন ব্যানেটকে বলেছেন, ইসরাইলের নিরাপত্তা বিষয়ে যুক্তরাষ্ট্র তার অঙ্গীকারে অটল এবং ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে উভয়ের উদ্বেগ অভিন্ন। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান