‘বাজেটে পুঁজিবাজারের উন্নয়নে কিছু নাই’

পুঁজিবাজারের সম্প্রসারণ এবং উন্নয়নে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) যে প্রস্তাব দিয়েছিলো প্রস্তাবিত বাজেটে তার কিছুই উপস্থাপিত হয়নি বলে দাবি করেছে সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার।

রোববার (১০ জুন) দুপুর জাতীয় বাজেট ২০১৮-১৯ পরবর্তী সংবাদ সম্মেলনে সিএসই’র পক্ষ থেকে  তিনিএ দাবি করে। সিএসইর মতিঝিল কার্যালয়ে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, পুঁজিবাজারে চলমান অস্থিরতা নিরসন এবং দুর্বলতা চিহ্নিত করে যথাযথ কৌশল প্রণয়নের জন্য ব্যবস্থা গ্রহণ প্রয়োজন। না করতে পারলে, মঝেমধ্যে যে অস্থিরতা দেখা দেয় তা নিয়ন্ত্রণ সম্ভব নয়।

পুনর্গঠিত পুঁজিবাজার অর্থনৈতিক উন্নয়নের জন্য কাজে লাগাতে গেলে পুঁজিবাজার বিকাশের জন্য সঠিক কৌশল ও নীতিগত সহায়তা প্রয়োজন বলেও উল্লেখ করা হয়।

তবে বর্তমান পুঁজিবাজার অবকাঠামো দেশের বিকাশমান অর্থনৈতিক অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত বলে মনে করে সংস্থাটি।

সংবাদ সম্মেলনে সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান বলেন, দেশের পুঁজিবাজার কাঠামোগত এবং আইনি সংস্কার অর্থমন্ত্রীর যুগ উপযোগী এবং দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, পুঁজিবাজারের ক্যাপাসিটি বিল্ডিং এবং যথাযথ সম্প্রসারণের মাধ্যমে দীর্ঘমেয়াদী পুঁজি সংগ্রহের জন্য একটি সঠিক কৌশল নির্ধারণ করা অতীব জরুরি। যা শুধুমাত্র পুঁজিবাজারের উন্নয়নকে ত্বরান্বিত করবে না, আর্থিক খাতেও একটি টেকসই স্থিতিশীলতা আনবে।

সাইফুর ররহমান বলেন, বর্তমানে দেশে লক্ষাধিক লিমিটেড কোম্পানি, কোম্পানি আইন অনুযায়ী নিবন্ধিত রয়েছে তারমধ্যে কয়েক হাজার বড় কোম্পানি রয়েছে, যাদের পুঁজিবাজারে তালিকাভূক্ত করার সুযোগ রয়েছ বলে আমরা মনে করি।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিএসই’র পরিচালক সাইদুর রহমান, সিএসই’র মহা-ব্যবস্থাপক গোলাম ফারুখ।

রাসেল/