বাজেট হবে গণমুখী: এনবিআর চেয়ারম্যান

আগামী অর্থবছরের বাজেট হবে গণমুখী। এমনটাই জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেন, বাজেটে যাতে বিনিয়োগ বাড়ে সেদিকে নজর দেওয়া হবে। এজন্য সরকারি বিনিয়োগের পাশাপাশি বেসরকারি বিনিয়োগ উৎসাহিত করা হবে।

আজ শনিবার দুপুরে চট্টগ্রাম চেম্বার নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়সভায় তিনি এ কথা বলেন।

মতবিনিময় সভায় এনবিআর চেয়ারম্যান বলেন, এবার বাজেটের আকার বড় হবে। সরকার রাজস্ব আহরণের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করবে তা পূরণ করতে হবে।

তিনি বলেন, কিছু কিছু ক্ষেত্রে ব্যবসায়ীরা ট্যাক্স কমানোর দাবি জানিয়েছেন। তবে সবক্ষেত্রে ট্যাক্স কমানো সম্ভব হবে না। সেক্ষেত্রে খাতগুলো পর্যালোচনা করে কিছু ক্ষেত্রে কমানো হবে এবং কিছু ক্ষেত্রে বাড়ানো হবে।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, অগ্রিম আয়কর মওকুফের দাবি জানিয়েছেন অনেক ব্যবসায়ী। এক্ষেত্রেও নির্দিষ্ট কোনো কোনো পণ্যের ক্ষেত্রে অগ্রিম আয়কর এক লেভেলে না রেখে বাড়িয়ে কমিয়ে সমন্বয় করার চিন্তা করছি। কাঁচামালের ওপর শুল্ক কমানো ব্যবসায়ীদের যে দাবি সেটা আমরা পরীক্ষা নিরীক্ষা করছি।

মতবিনিময়সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহাবুবুল আলম। চেম্বারের পক্ষ থেকে প্রস্তাবিত বাজেটের জন্য শুল্ক সংক্রান্ত ১৪৮টি ও ভ্যাট সংক্রান্ত ৩০টি এবং আয়কর সংক্রান্ত ৪৮টি প্রস্তাব এনবিআর চেয়ারম্যানের কাছে লিখিতভাবে উত্থাপন করা হয়। এসময় চেম্বার নেতৃবৃন্দ এবং ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

এস/