বাদ ‘জিয়া’ হচ্ছে ‘শিশু পার্ক’

রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র শাহবাগে অবস্থিত শহীদ জিয়া শিশুপার্কটির নাম পরিবর্তন করা হয়েছে। আর আগামী ১ সপ্তাহের মধ্যেই সেখান থেকে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নাম মুছে ফেলা হবে বলে জানিয়েছেন মুক্তিযোদ্ধা মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

আজ  বুধবার দুপুর ১২টায় সচিবলায়ে পিঅাইডি সভাকক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় অায়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।

মুক্তিযোদ্ধা মন্ত্রী বলেন, বেশ কিছুদিন অাগে কাগজে কলমে জিয়া শিশু পার্কের নাম পরিবর্তন করা হয়েছে। অার ঠিক যে স্থানে পার্কটি রয়েছে সেটার স্থানও পরিবর্তন করা হবে। পরিবর্তন করে সামান্য পূর্ব দিকে সরানো হবে।

তিনি বলেন, যেহেতু এই স্থানটিতে পাকিস্তানি হানাদার বাহিনীরা আত্মসমর্পণ করছিল। তাই এখানে একটি স্মৃতি স্তম্ভ করা হবে। সেখানে মুক্তিযুদ্ধের সকল ইতিহাস সংরক্ষণ করা হবে।

আ ক ম মোজাম্মেল হক বলেন, পার্কটি ভেঙে নতুন অাদলে তৈরি করা হবে। যাতে করে শিশুরা পার্কে ঢুকে একবার স্মৃতিস্তম্ভ দেখে বের হতে পারে। পার্কে ঢুকে স্মৃতিস্তম্ভ না দেখে বের হওয়ার সুযোগ থাকবে না।

উল্লেখ, ১৯৭৯ সালে ‘শহীদ জিয়া শিশুপার্ক’ হিসেবে প্রতিষ্ঠিত হয়। শিশুদের বিনোদনের জন্য পাবলিক সেক্টরে প্রতিষ্ঠিত দেশের প্রথম এই শিশুপার্কটি ১৯৮৩ সাল থেকে বিনোদন কেন্দ্র হিসেবে যাত্রা শুরু করে।

এস/