বার্ডের ‘কৃষি যান্ত্রিকীকরণ ও সমন্বিত চাষাবাদ’ মডেল প্রয়োগে স্বপন ভট্টাচার্য্যের গুরুত্বারোপ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমীর (বার্ড) কুমিল্লা জেলার লাকসাম উপজেলায় ‘ কৃষি যান্ত্রিকীকরণ ও সমন্বিত চাষাবাদ’ বিষয়ক মডেল সারাদেশে প্রয়োগের ওপর গুরুত্বারোপ করেছেন।

তিনি আজ কুমিল্লায় বার্ডের দু’দিনব্যাপী ৫৩তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের সমাপনী অধিবেশনে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এই গুরুত্বারোপ করেন।

স্বপন ভট্টাচার্য্য বলেন, সম্প্রতি বার্ড কৃষিকে আরো সময়োপযোগী করে তুলতে লাকসামে এই প্রায়োগিক গবেষনা সম্পন্ন করেছে। তিনি বলেন, যেখানে কৃষকের খন্ড খন্ড জমিকে একত্রিত করে যান্ত্রিক উপায়ে চাষাবাদ করার মাধ্যমে কম খরচে অধিক ফসল উৎপাদন করা সম্ভব হয়েছে।

স্বপন আরো বলেন, আমি বিশ্বাস কার, ‘কৃষি যান্ত্রিকীকরণ ও সমন্বিত চাষাবাদ’ মডেলটি দেশের অন্যান্য এলাকায় ব্যাপকভাবে বাস্তবায়ন করা গেলে কৃষির উৎপাদনশীলতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কৃষি শ্রমিকের ঘাটতি সমস্যারও সমাধান হবে।’

সমবায় প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল বাংলাদেশকে একটি ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, অসাম্প্রদায়িক উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে তোলা।
তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নে লালিত সেই বাংলাদেশকে তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই লক্ষ্য বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় বার্ড দেশের গ্রামীন উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বার্ডের মহাপরিচালক মো. শাহজাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর ও বার্ডের অতিরিক্ত মহাপরিচালক মাসুদুল হক চৌধুরী।
এতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের ১০৫ জন প্রতিনিধি অংশ গ্রহণ করেন।