আজ থেকে শুরু হলো ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৮’

ছবি : ইন্টারনেট

বার্সেলোনা শহর বিশ্বের সুন্দর নগরীর মধ্যে অন্যতম । ফুটবলের জন্যেও বিশ্বে এ শহর আলোচিত এক নাম। ‘রোডস টু বেটার ফিউচার’ শ্লোগানে বার্সায় আজ সোমবার থেকে শুরু হচ্ছে বছরের সবচেয়ে বড় মোবাইল ইভেন্ট ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৮।’ চলবে মার্চের ১ তারিখ পর্যন্ত।

পৃথিবী বিখ্যাত বহুজাতিক মোবাইল কোম্পানি গুলো ইভেন্টিতে অংশ নিচ্ছে। অনেকেই বছরের ফ্ল্যাগশিপ ফোনের ঘোষণা দিচ্ছে। তবে বরাবরের মতো এবারো কংগ্রেসে থাকবে না ‘অ্যাপল’। অবশ্য আইফোন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নতুন নয়।
বার্সার গণমাধ্যম সূত্রে জানা গেছে, এবারের কংগ্রেসে মোবাইল সামগ্রী উৎপাদনের ফলে সৃষ্ট পরিবেশ দূষণের ওপর আলোকপাত করবে। টেলিযোগাযোগ মাধ্যমের সফল প্রতিষ্ঠান এ বিষয়ে  মানুষের মধ্যে সচেতনতা তৈরির উদ্যোগ নেবে। নানা ধরনের আকর্ষণীয় ইভেন্টের সঙ্গে এবার থাকছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি তথা কৃত্রিম বুদ্ধিমত্তা ও রোবট টেকনোলজির ওপর বিশেষ প্রদর্শনী।
জিএসএম বলছে, এবারের কংগ্রেসে অংশ নিচ্ছে বিশ্বের প্রায় ২১০টি দেশের ২ হাজার ২০০ মোবাইল কোম্পানি ও মোবাইল শিল্পের সঙ্গে জড়িত প্রায় এক লাখ এক হাজার প্রফেশনাল।
২০০৬ সাল থেকে প্রতিবছর এই মোবাইল কংগ্রেসের আয়োজন করে আসছে বার্সেলোনা শহর।২০১৩ সাল পর্যন্ত এ কংগ্রেসের আয়োজন করবে বার্সা।
মোবাইল কংগ্রেসের চার দিনব্যাপী অনুষ্ঠানের জন্য বার্সেলোনা সেজেছে নতুন রংয়ে। । টুরিস্টদের পদচারণায় বার্সেলোনা হয়ে উঠেছে অতিথিপরায়ণ।
আজকের বাজার : এমআর/আরএম/ ২৬ ফেব্রুয়ারি ২০১৮