রমজানের পূর্বেই বাড়ছে পেঁয়াজের দর

চলতি মাসের মাঝামাঝি শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। আর প্রতি বছর রমজান শুরু হলে নিত্য পণ্য থেকে শুরু করে বিভিন্ন দ্রব্যাদির মূল্য বৃদ্ধি পায়। এ বছরও তার ব্যতিক্রম হবেনা বলেই আভাস পাওয়া যাচ্ছে।

ইতিমধ্যে বাড়তে শুরু করেছে পেঁয়াজের দর। এক সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি পেঁয়াজের দর বেড়েছে ৮ থেকে ১০ টাকা।

শুক্রবার রাজধানীর বিভিন্ন খুরচা বাজারে ঘুরে দেখা যায়, প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪২ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত। ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা দরে। গত সপ্তাহে দেশি পেঁয়াজের দর ছিলো ৩২ থেকে ৪০ টাকা। আর আমদানি করা পেঁয়াজের দর ছিলো ২৫ থেকে ৩০ টাকা।

মোহাম্মদপুরের কৃষি মার্কেট ও টাউন হলে দেশি পেঁয়াজের দর প্রতি কেজি ৪২ থেকে ৪৫ টাকা। ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকা কেজি দরে। সুপার শপ স্বপ্নেও একই দর। তবে পাড়ার গলির দোকানগুলোয় পেঁয়াজের দাম কিছুটা বাড়তি। তাঁরা দেশি পেঁয়াজ রাখছেন প্রতি কেজি ৫০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৪০ টাকা।

যদিও রোজা আসতে প্রায় দু-সপ্তাহ বাকি। সদাই এর তালিকা এখনো হাতে না উঠলেও দাম বসে নেই। এরই মধ্যে বাজারে ঝাঁজ বেড়েছে পেঁয়াজের। ব্যবসায়ীরাও বলছেন, রোজার বাজার শুরু হলে অন্যান্য পণ্যের দামও বেড়ে যেতে পারে।

অবশ্য গত বুধবার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছিলেন, ভোগ্যপণ্য পর্যাপ্ত মজুত আছে। দাম বাড়ার কোনো কারণ নেই। আজ শুক্রবার রাজধানীর চারটি বাজার ঘুরে ঘুরে দেখা যায়, পেঁয়াজের দামটা বাড়তি। তবে আদা, রসুন, ডাল, ছোলা, চিনির দাম আগের মতোই আছে।

এদিকে পাইকারি মার্কেট কারওয়ান বাজারের চিত্রেও কিছুটা ভিন্নতা দেখা যায়। এ মার্কেটে পাল্লা (৫ কেজি) দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৯০ টাকা আর আমদানি করা পেঁয়াজ ১৪০ টাকা। সেই হিসাবে দেশি পেঁয়াজের কেজি ৩৮ টাকা আর আমদানি করা পেঁয়াজের কেজি পড়ছে ২৮ টাকা। ঠিক এক সপ্তাহ আগে কারওয়ান বাজারে কেজিপ্রতি দেশি পেঁয়াজ ছিল ৩৪ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ছিল ২৫ টাকা।

আজকের বাজার/এমএইচ