বাড়ছে শীতের তীব্রতা!

শৈত্যপ্রবাহ কাটিয়ে দেখা মিলছে সূর্যের। কিন্তু তীব্র শীতের এ সকালে মিষ্টি রোদ আলো ছড়ালেও উষ্ণতা এনে দিতে পারেনি জনজীবনে। উল্টো কমেই চলেছে তাপমাত্রার পারদ।

রবিবার সকালে উত্তরাঞ্চলে দেশের সর্বশেষ জেলা পঞ্চগড়ের সর্বশেষ উপজেলা তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৪.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। চলতি বছরের এখনো পর্যন্ত এটিই দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

হিমালয়ের খুব কাছাকাছি হওয়ায় জেলার সর্ব উত্তরের উপজেলা তেঁতুলিয়ায় অনুভূত হচ্ছে হাড়কাঁপানো শীত। গত কয়েকদিন ধরে ভালোভাবে দেখা মিলছে না সূর্যের। আবার সূর্য উঠলেও তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে না।

রাজধানীর মতো তেুঁতুলিয়া রবিবার সকালটি শুরু হয়েছিল বেশ ঝলমলে রোদের আলোতেই। সকাল ৭টায় সূর্যের দেখা মিলে। দীর্ঘদিন পর ঝলমলে রোদে ক্ষণিকের স্বস্তি ফিরে আসে জনমনে। রোদের আলোতে বসে উষ্ণতা নিতে ঘরবাড়ি দোকানপাট থেকে বেরিয়ে আসেন শীতার্ত মানুষ। কিন্তু বেলা বাড়তেই আবারো জেঁকে বসছে শীত!

পঞ্চগড়ে বেশ কয়েকদিন ধরেই দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। দিন দিন তাপমাত্রা আরো কমে আসছে। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত থাকছে শীতের তীব্রতা। জানুয়ারিতে তাপমাত্রা আরো কমে আসতে পারে বলে আবহাওয়া অফিসের পূর্বভাস রয়েছে।

এদিকে, হাসপাতালগুলোতে শীতজনিত রোগীর সংখ্যা বাড়ছে, যাদের বেশিরভাগ রোগী শিশু ও বৃদ্ধ। প্রতিদিন শতাধিক রোগী হাসপাতালগুলোর বহির্বিভাগ থেকে চিকিৎসা নিচ্ছেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৮ জানুয়ারি তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ২.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছিল আবহাওয়া অধিদপ্তর। চলতি বছরে তা অতিক্রম করবে কি না তা সময়ই ওপরই নির্ভর করছে।