বাড়ি করতে আরও বেশি ঋণ পাবেন প্রবাসীরা

বাড়ি বা ফ্ল্যাট করতে এখন থেকে দেশের ব্যাংক থেকে প্রবাসী বাংলাদেশিরা আরও বেশি ঋণ নিতে পারবেন। ২৩ জুলাই রোববার বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

ভোক্তা ঋণ নীতিমালার আওতায় বাড়ি বা ফ্ল্যাট কেনায় এখন মোট ব্যয়ের ৭৫ শতাংশ পর্যন্ত ঋণ পাবেন অনিবাসীরা। এতদিন অনিবাসীদের এই ঋণ ছিল মোট ব্যয়ের ৫০ শতাংশ।

দেশের সব ডিলারদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকে এই মর্মে সিদ্ধান্ত নিয়েছে যে, এখন থেকে নন-রেসিডেন্ট (অনিবাসী) বাংলাদেশিরা আবাসন নির্মাণের জন্য ব্যাংক থেকে আরও বেশি ঋণ নিতে পারবেন।

বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলো প্রবাসীদের গৃহায়ন খাতে টাকায় ঋণ দেয়ার ক্ষেত্রে অনিবাসীর ঋণ অনুপাত হবে এখন ৭৫:২৫। আগে যা ছিল ৫০:৫০। ভোক্তা ঋণ নীতিমালার আলোকে এ ঋণ দিতে বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রবাসীদের ব্যাংক থেকে ঋণ নেওয়ার ক্ষেত্রে অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকবে। অর্থাৎ নীতিমালায় আগে যা ছিল তাই থাকবে।

ভোক্তা ঋণ নীতিমালা অনুযায়ী, গৃহায়ন খাতে সর্বোচ্চ ১ কোটি ২০ লাখ টাকা ঋণ দিতে পারে ব্যাংক। অর্থাৎ- কোনো প্রবাসী ২ কোটি হোক আর ৩ কোটি হোক, ফ্ল্যাট বা বাড়ি কিনলে বা নিজের জমিতে বাড়ি নির্মাণ করলে তিনি সর্বোচ্চ এক কোটি ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ পান। মোট ব্যয় এর চেয়ে বেশি হলেও সর্বোচ্চ এ পরিমাণ ঋণ দেওয়া হয়।

ব্যাংকের নতুন নির্দেশনা অনুযায়ী, এর কম ঋণ হলে যে পরিমাণ ব্যয় হবে তার ৭৫ শতাংশ ঋণ পাওয়া যাবে। আর ২৫ শতাংশ নিজস্ব অর্থায়ন থেকে ব্যয় করতে হবে।

আজকের বাজার: এলকে/এলকে ২৩ জুলাই ২০১৭