বিএনপির স্বেচ্ছাচারিতায় কোণঠাসা ‘২০ দলীয় জোট’ ও ‘জাতীয় ঐক্যফ্রন্ট’

আলোচিত ‘২০ দলীয় জোট’ ও ‘জাতীয় ঐক্যফ্রন্ট’ বাংলাদেশের রাজনীতিতে সফলতার মুখ দেখেনি। বিএনপির স্বেচ্ছাচারিতা ও গণবিমুখ সিদ্ধান্তের জন্য নিজেদেরই নেতৃত্বাধীন দুটি জোট এখন কোণঠাসায় রয়েছে। দুটি জোটকে অবহেলা করে বিএনপি নতুন জোট গঠনের চেষ্টায় রয়েছে। তবে দুটি জোটকে নতুন জোটে নামমাত্র রাখতে পারে বিএনপি।

বিএনপির একাধিক সূত্র জানায়, ‘২০ দলীয় জোট’ ও ‘জাতীয় ঐক্যফ্রন্ট’ জোটের ব্যানারে আর কোনো রাজনৈতিক কর্মসূচি পালিত হবে না। যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতে ইসলামীকে কৌশলে বাইরে রাখা হবে। কিন্তু তাদের সঙ্গে রাজনৈতিক সম্পর্ক বজায় রাখা হবে। বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাম্প্রতিক ধারাবাহিক বৈঠকে ২০ দলীয় জোট ভেঙে দেওয়ার মতামত এসেছে। এতে মিত্রদের সঙ্গে দূরত্ব বাড়ছে বিএনপির। এরই মধ্যে জোটের রাজনৈতিক দলগুলো বিকল্প চিন্তা-ভাবনা করছে।

বিএনপি সূত্র জানায়, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ‘অস্তিত্বহীন’ হয়ে পড়েছে। তবে কৌশলগত কারণে জোট বিলুপ্তির ঘোষণা দিতে চায় না বিএনপি। আগামী দিনে দলের একক কর্মকৌশলের মাধ্যমেই তা প্রকাশ পাবে। জোটের শরিকরাও যার যার মতো করে নিজেদের অবস্থান বা সিদ্ধান্ত নিতে পারবে। এরই মধ্যে বিএনপির বিশ্বাসঘাতকতা টের পেয়েছেন শরিক দলগুলোর নেতারা। তাই শরিক দলের মূল নেতারা বিএনপির শীর্ষ নেতাদের বিরুদ্ধে প্রকাশ্যে বক্তব্য-বিবৃতিও দিচ্ছেন। জোটের ভেতর গঠন করছেন উপজোটও।

‘২০ দলীয় জোট’ ও ‘জাতীয় ঐক্যফ্রন্ট’র নেতারা বলেন, বিএনপি নিজেদের প্রয়োজনে জোটের শরিক দলগুলোকে মূল্যায়ণ করতো। প্রয়োজন ফুরিয়ে যাওয়ায় শরিক দলগুলোকে অবজ্ঞা করছে। বিএনপির স্বেচ্ছাচারিতায় আমরা দল নিয়ে কোণঠাসায় পড়েছি। এখন সম্মান নিয়ে জোট থেকে বিদায় নিতে পারলেই বাঁচি।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, দুই-আড়াই বছর ধরে জাতীয় ঐক্যফ্রন্ট নিষ্ক্রিয়। জোটের কোনো বৈঠক হয়নি। জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের অন্যতম উদ্যোক্তা গণফোরামের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোট এখন নিষ্ক্রিয়। বিএনপির চাপে যেকোনো জোটই থাকবে না। লন্ডনের ওহী দিয়ে তো দেশের রাজনীতি চলবে না।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপি জোট গঠন করে শুধুমাত্র নিজেদের শক্তি বাড়ানোর জন্যই। জনকল্যাণের জন্য ক্ষমতায় যেতে হলে আদর্শিক দলগুলোকে কাছে টানতে হয়। বিএনপি নামসর্বস্ব দলগুলো নিয়ে বড় জোট গঠন করে, কিন্তু জোটের ভেতরটাই ফাঁকা থাকে। এরমধ্যে বিএনপির স্বেচ্ছাচারিতায় জোটের শরিক দলগুলোর নেতারা অপমানিত বোধ করেন। সেই অপরাজনীতি থেকে বিএনপিকে বের হয়ে আসতে হবে। তথ্য-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান