বিএসএফের গুলিতে ১০ বাংলাদেশি আহত

রাজশাহী সীমান্তে বাংলাদেশিদের ওপর গুলি ছুঁড়েছে ভারতীয় সীমান্তরক্ষি বাহিনী (বিএসএফ)। এতে ১০ জন আহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে রাজশাহী শহর সংলগ্ন চর খানপুর সীমান্তে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন, চর খিদিরপুরের বাসিন্দা কৃষক রুমন (২৩), সুজন (২৩), সোহেল (২৮), দুলাল (৩৫), রবিউল (৩২), রুবেল (২৫), দলাল (৪০), জোটু (৪০), সুরুজ (১৯) এবং সুমন (৩০)।

আহতদের দাবি, তারা জমিতে ফসল বুনছিলেন। ওই সময় ট্রাকে করে বিএসএফ সদস্যরা এসে তাদের লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায়। প্রাণ বাঁচাতে বিভিন্ন দিকে ছুটে পালান তারা। পরে বিএসএফ সদস্যরা তাদের কোদাল নিয়ে যায়। ঘটনার পর পদ্মা পাড়ি দিয়ে এসে তারা রাজশাহীতে চিকিৎসা নিয়েছেন।

বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ জানান, ছাররা গুলিতে বাংলাদেশি তিনজন কৃষক আহত হওয়ার খবর তাদের কাছে আছে। তবে ১০ জনের বিষয়টি তাদের জানা নেই। আর শর্টগান দিয়ে এলোপাতাড়ি রাবার বুলেট ছোড়া হয়েছে বলে তারা শুনেছেন। এ ব্যাপারে বিজিবির পক্ষ থেকে খোঁজখবর নেয়া হচ্ছে।

বিজিবির এ কর্মকর্তা বলেন, বিএসএফ তাদের জানিয়েছে, সকালে তিন-চারজন বাংলাদেশি ব্যক্তি ঘাস কাটতে কাটতে সীমান্ত অতিক্রম করে ভারতে ঢুকে পড়েছিলেন। তখন বিএসএফ রাবার বুলেট ছোড়ে। তখন বাংলাদেশিরা গ্রামে পালিয়ে আসেন। কিন্তু তখনই আবার গ্রামবাসী একত্রিত হয়ে বিএসএফের ওপর হামলা করতে যায়। এ সময় ‘আত্মরক্ষায়’ বিএসএসফ রাবার বুলেট ছুঁড়েছে।

তবে এ ঘটনায় বিজিবির পক্ষ থেকে প্রতিবাদ জানানো হচ্ছে বলেও জানান তিনি।

আজকের বাজার/এমএইচ