বিএসএফের পাল্টা হামলায় পাকিস্তানের ১২ জওয়ান নিহত

পাকিস্তানী রেঞ্জার্সের গুলিতে বিএসএফ-এর এক বাঙালি জওয়ানের মৃত্যুর ‘বদলা’ নিল ভারত। বিএসএফ-এর পাল্টা হামলায় মৃত্যু হল রেঞ্জার্সের ১০ থেকে ১২ জন জওয়ানের। গুঁড়িয়ে দেওয়া হয়েছে পাকিস্তানের ৫টি সীমান্ত চৌকি। ভারতীয় বাহিনীর গোলাবর্ষণে ধ্বংস হয়ে গিয়েছে পাকিস্তানের ৩টি মর্টার শেলিং পয়েন্টও। ভারতের বহুল প্রচলিত দৈনিক ‘আনন্দবাজার’ আজ দেয়া এক খবরে এ দাবি করেছে।

আনন্দবাজারের খবর, বিএসএফ সূত্রেই এই গোলাবর্ষণের কথা জানানো হয়েছে। গত মধ্যরাত থেকে ভারী গোলাবর্ষণ শুরু করে বিএসএফ। জম্মু-কাশ্মীরের সাম্বা সেক্টর থেকে এই আঘাত হানা হয়েছে বলে বিএসএফ-এর তরফে জানানো হয়েছে।

গতকালই পাক বাহিনী সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে হামলা চালিয়েছিল। শুধু গোলাবর্ষণ নয়, বিএসএফ জওয়ানদের নির্দিষ্ট করে নিশানা বানানোর চেষ্টা হয় স্নাইপার শটের মাধ্যমে। তাতেই মৃত্যু হয় হীরানগর সাব-সেক্টরে কর্মরত বাঙালি বিএসএফ জওয়ান রাধাপদ হাজরার। গতকাল ওই জওয়ানের জন্মদিনও ছিল।

বিকেলে পাক রেঞ্জার্সের পরিকল্পিত হামলার পর মধ্যরাত থেকেই পাল্টা আঘাত হানতে শুরু করে দেয় বিএসএফ। সাম্বা সেক্টর থেকে ভারী গোলাবর্ষণ শুরু হয়।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, নিয়ন্ত্রণরেখার ও পারে পাক রেঞ্জার্সের ৫টি পোস্ট গুঁড়িয়ে দেওয়া হয়েছে। ধ্বংস করে দেওয়া হয়েছে ৩টি মর্টার শেলিং পয়েন্টও, যেখান থেকে নিয়মিত মর্টার ছুড়ত পাক বাহিনী। বিএসএফ-এর এই বিধ্বংসী আঘাতেই পাক বাহিনীর ১০-১২ জন সদস্যের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। রাধাপদ হাজরার মৃত্যুর বদলা নিতেই এই হামলা, এমনই জানানো হয়েছে বিএসএফ সূত্রে।

আজকের বাজার: এসএস/ ৪ জানুয়ারি ২০১৮