বিকেলে আসছেন প্রণব মুখার্জি, যাচ্ছেন না রোহিঙ্গা শিবিরে

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি চারদিনের ব্যক্তিগত এক সফরে রোববার ১৪ জানুয়ারি বিকেলে ঢাকায় আসছেন।

প্রণব মুখার্জিকে বহনকারী জেট এয়ারলাইনসটি রবিবার বিকাল ৪টায় হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে বলে ভারতীয় হাইকমিশনারের এক কর্মকর্তা জানিয়েছেন। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

সফরকালে প্রণব মুখার্জি ঢাকায় এক সাহিত্য সম্মেলনে যোগদান করবেন এবং রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।

ভারতের সাবেক এই রাষ্ট্রপতি আগামী মঙ্গলবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে যোগদান করবেন। সেখানে তাঁকে সম্মানসূচক ডি লিট ডিগ্রি প্রদান করা হবে।

প্রণব মুখার্জি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান জানাতে রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন। তিনি চট্টগ্রামের রাউজান উপজেলার শহীদ সূর্য সেনের বাড়িও পরিদর্শন করবেন। কিন্তু কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাচ্ছেন না ভারতের সদ্য সাবেক এ রাষ্ট্রপতি।

জানা গেছে, প্রণব মুখার্জি রোহিঙ্গা শিবির পরিদর্শনে গেলে আরও বেশি প্রশ্ন উঠবে। জানতে চাওয়া হতো, ভারত রোহিঙ্গা নিয়ে কী অবস্থান নিচ্ছে। ভারতের মিয়ানমার নীতি নিয়েও অস্বস্তিকর প্রশ্ন উঠে বিতর্ক বাড়তে পারে। আর তাই সচেতন ভাবেই এই না যাওয়ার সিদ্ধান্ত।

ঢাকায় অবস্থানকালে প্রণব মুখার্জি অর্থমন্ত্রী এ এম এ মুহিতের আমন্ত্রণে এক নৈশভোজে অংশগ্রহণ করবেন। তিনি তাঁর চারদিনের ব্যক্তিগত সফর শেষে ১৮ জানুয়ারি ঢাকা ত্যাগ করবেন।

ভারতের ১৩তম প্রেসিডেন্ট প্রণব মুখার্জি গত বছরের জুলাই মাসে অবসরে যান।