বিকেলে শুরু হচ্ছে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ

বিনিয়োগকারীদের সুরক্ষা বলয় সম্প্রসারণ করতে আজ শুরু হচ্ছে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ- ২০১৭। রাজধানীর শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠেয় আয়োজনটি চলবে আগামী ৮ অক্টোবর পর্যন্ত।

বিশ্বব্যাপি এ সপ্তাহের আয়োজন করছে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন,আইওএসকো। আর সদস্য হিসেবে বাংলাদেশে এই প্রথম অনুষ্ঠিত হতে যাচ্ছে পুঁজিবাজার বিনিয়োগকারী সপ্তাহ। বিনিয়োগকারীদের আরো সচেতন করতে বাংলাদেশে এ সপ্তাহ আয়োজনের উদ্যোগ নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বিএসইসি।

২ অক্টোবর সোমবার বিকেল ৩টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’র উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এ সময় থাকবে বিশ্ব ক্রিকেটের অল রাউন্ডার,পুঁজিবাজার বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের দূত সাকিব আল হাসান।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। এতে বিশেষ অতিথি থাকবেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান।

এদিন সব বিভাগীয় শহরে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এরপর ৩, ৬ ও ৭ অক্টোবর পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ, বিশ্ববিদ্যালয়, পেশাজীবী প্রতিষ্ঠানসমূহে সভা, সেমিনার ও ওয়ার্কশপ এবং ৪ অক্টোবর অনুষ্ঠিত হবে কনফারেন্স ও বিনিয়োগ শিক্ষা মেলা। এতে বিনিয়োগ শিক্ষা ও বিনিয়োগকারীদের সুরক্ষা,বিনিয়োগ ও সংশ্লিষ্ট ঝুঁকি বিষয়ে আলোচনা তুলে ধরা হবে। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান এতে উপস্থিত থাকবেন। প্রথম সেশনে বিনিয়োগ শিক্ষা ও বিনিয়োগকারীদের সুরক্ষা এবং দ্বিতীয় সেশনে বিনিয়োগ ও সংশ্লিষ্ট ঝুঁকি নিয়ে আলোচনা হবে।

৫ অক্টোবর বিভিন্ন বিনিয়োগ পণ্য ও খাত এবং পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের ভূমিকা নিয়ে আলোচনা হবে। এতে প্রধান অতিথি থাকবেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

৮ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বিএসইসি ভবনে আনুষ্ঠানিকভাবে সমাপ্তি ঘোষনা করা হবে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের ৭ দিনের আয়োজন।

এদিকে এ উপলক্ষ্যে সম্প্রতি রাজধানীর আগারগাঁওয়ে সংস্থাটির নিজস্ব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিনিয়োগকারী সপ্তাহের আয়োজনের বিস্তারিত তুলে ধরেন, বিএসইসির নির্বাহী পরিচালক ও বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের আহবায়ক মাহবুবুল আলম।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিএসইসির নির্বাহী পরিচালক ও বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের আহবায়ক মাহবুবুল আলম বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে ক্ষুদ্র বিনিয়োগকারীদের সংখ্যা অনেক। অন্যান্য দেশে ক্ষুদ্র বিনিয়োগকারীদের তুলনায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সংখ্যা বেশি। ক্ষুদ্র বিনিয়োগকারীদের এককভাবে বিনিয়োগে সিদ্ধান্ত নেওয়ার সক্ষমতা ও প্রবণতা নেই বললেই চলে। তারা গুজবে বা তথাকথিত বড় ভাইদের অনুসরণ করে থাকে। ফলে তাদের মুনাফার ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়ে। এমনকি বিনিয়োগকৃত অর্থ ঝুঁকির সম্মুখীন হয়।

তিনি বলেন, এ সকল বিষয় বিবেচনায় নিয়ে এরইমধ্যে বিএসইসি দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম শুরু করেছে। যা চলতি বছরের ৮ জানুযারী প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। হালনাগাদ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ৪৫ মুখ্য প্রশিক্ষক, ১৩১৭ জন প্রশিক্ষকসহ ৮৭৪৫ জন বিদ্যমান বিয়োগকারীকে পুঁজিবাজার সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হয়েছে। সে কারণে আইওএসকো কর্তৃক ঘোষিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০১৭ যথাযথভাবে আয়োজন করবে বাংলাদেশ। যা শুধু সমসাময়িক ও প্রাসঙ্গিকই নয়, আবশ্যকীয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান, পরিচালক রেজাউল করিম, ফারহানা ফারুকী, আবুল হাসান ও উপপরিচালক আবুল কালাম আজাদসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আজকের বাজার:এলকে/এলকে/ ২ অক্টোবর ২০১৭