বিক্ষোভ দ্বিতীয় সপ্তাহে গড়ানোয় কলম্বিয়ার ওপর চাপ বাড়ছে

কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান ডুকের বিভিন্ন নীতিমালার প্রতিবাদ জানাতে বুধবার দেশটির হাজার হাজার মানুষ রাজপথে নেমে আসেন। টানা আট দিনের এ বিক্ষোভে এ পর্যন্ত কমপক্ষে ২৪ জন নিহত এবং শত শত লোক আহত হয়েছেন। খবর এএফপি’র।
রাজধানী বোগোটার পাশাপাশি দেশের উত্তরপশ্চিমাঞ্চলীয় ও দক্ষিণপশ্চিমাঞ্চলীয় বিভিন্ন নগরীতে বুধবার শিক্ষার্থী, ইউনিয়ন, সাধারণ জনগণ এবং অন্যান্য গ্রুপকে সমবেত হতে দেখা যায়।
এ সময় বিক্ষোভকারীদের ডুক সরকারের জনস্বাস্থ্য, শিক্ষা ও নিরাপত্তা বিষয়ক নীতিমালার পাশাপাশি দেশটির নিরাপত্তা বাহিনীর ব্যাপক দমনপীড়নের প্রতিবাদ জানায়।
সরকারি হিসাব অনুযায়ী, বিগত কয়েকদিন ধরে চলা সহিংসতায় কমপক্ষে ২৪ জন নিহত এবং ৮শ’ জনেরও বেশি আহত হয়েছেন এবং এখনো ৮৯ জন নিখোঁজ রয়েছেন। এদের ১৮ জন নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হন।
এদিকে টেমব্লোরেস এনজিও’র প্রতিবেদনে সহিংসতায় ৩৭ জনের প্রাণহানির কথা বলা হয়। রিপোর্টার্স উয়িদাউট বর্ডার্স জানায়, কলম্বিয়ায় টানা আট দিনের সহিংসতায় ৭৬ সাংবাদিক আহত হয়েছেন। এদের মধ্যে ১০ জন নিরাপত্তা বাহিনীর হাতে আহত হন।
বিক্ষোভকারীরা বুধবার বোগোটার বিভিন্ন পয়েন্টে বিক্ষোভ-সমাবেশ করে। এ সময় তাদেরকে ডুকের পদত্যাগের দাবিসহ বিভিন্ন শ্লোগান সম্বলিত ব্যানার উত্তোলন করতে দেখা যায়।
দেশের এমন অস্থির পরিস্থিতির প্রেক্ষাপটে প্রেসিডেন্টের উপদেষ্টা মিগুয়েল সেবালস জানান, সরকার আগামী সপ্তাহে বিক্ষোভকারীদের প্রতিনিধিদের সাথে বৈঠক করবে।
আন্তর্জাতিক কমিউনিটির পক্ষ থেকে শান্ত থাকার আহ্বান জানানো সত্ত্বেও রাজধানীতে নতুন করে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।
নাতালিয়া নামের ৩৬ বছর বয়সী এক নারী বলেন, ‘পুলিশ আমাদের ওপর ব্যাপক দমনপীড়ন চালাচ্ছে।’
এদিকে বোগোটা মেয়রের দপ্তর থেকে বলা হয়, সেখানের বিভিন্ন পুলিশ স্টেশনে বিক্ষোভকারীদের হামলায় ৩০ বেসামরিক নাগরিক ও ১৬ পুলিশ কর্মকর্তা আহত হয়েছে।
কলম্বিয়ার এমন সংঘাতপূর্ণ পরিস্থিতিতে দেশটির নিরাপত্তা বাহিনীর ব্যাপক দমনপীড়নের মঙ্গলবার কঠোর সমালোচনা করেছে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং বিভিন্ন মানবাধিকার সংস্থা।