বিদায়ী ম্যাচ না খেলেই অবসরে শোয়েব মালিক

ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন পাকিস্তানী অলরাউন্ডার শোয়েব মালিক। ঐতিহাসিক লর্ডসে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের জয়ের ম্যাচের পরই অবসরের কথা জানান তিনি।

কোন বিদায়ী ম্যাচ না খেলেই এক দিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দিলেন তিনি।ঐতিহাসিক লর্ডসে পাকিস্তানের জার্সি গায়ে নেমেই হয়ত ক্রিকেটকে বিদায় বলতে চেয়েছিলেন শোয়েব। কিন্তু সেই সুযোগটি তাকে দেয়নি টিম ম্যানেজম্যান্ট।

লর্ডসে তাকে গার্ড অব অনার দিয়ে সম্মাননা জানান সতীর্থরা।

আগেই জানিয়েছিলেন এটিই তার শেষ বিশ্বকাপ। তবে শেষটা রাঙাতে পারেননি তিনি। খেলেছেন মাত্র দুইটি ম্যাচ। যেখানে ৪ রান করেছেন তিনি। সবশেষ ভারতের বিপক্ষে ম্যাচে ০ রানে বিদায় নেওয়ার পরই আর একাদশে দেখা যায়নি তাকে। সেটিই ছিল তার শেষ ওয়ানডে ম্যাচ।

তিনি বলেন ‘আমি কখনোই ভাবিনি পাকিস্তানের হয়ে আমি ২০ বছর খেলব। কিন্তু আপনি কঠোর পরিশ্রম ও সততা নিয়ে খেলবেন, আপনি সেরাটাই অর্জন করবেন, যা আমার বেলায় ঘটেছে।’

দুই বছর আগে পাকিস্তানের চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয়ের কথা উল্লেখ করে তিনি আরো বলেন, ‘নিজের ওয়ানডে ক্যারিয়ার নিয়ে আমি সন্তুষ্ট এবং চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয় আমার ওয়ানডে ক্যারিয়ারের উল্লেখযোগ্য।’

পাকিস্তানের জার্সি গায়ে ২৮৭ টি ওয়ানডে খেলে করেছেন ৭,৫৩৪ রান। রয়েছেন ৯ টি সেঞ্চুরি আর ৪৪ টি হাফ সেঞ্চুরি। বোল হাতে নিয়েছেন ১৫৮ টি উইকেট।

আজকের বাজার/লুৎফর