বিদায় বার্মিংহাম, দেখা হবে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায়

অস্ট্রেলিয়ার টানা দ্বিতীয়বারের আধিপত্যে গতকাল সোমবার বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামে পর্দা নামলো ২২তম কমনওয়েলথ গেমসের। গোলকোস্টে অনুষ্ঠিত আগের আসরের মতো এবারো পদক তালিকার শীর্ষস্থান অক্ষুন্ন রেখেছে অস্ট্রেলিয়া।
গতকাল সমাপনী অনুষ্ঠান উপভোগের জন্য জড়ো হয় ঝাঁকে ঝাঁকে ক্রীড়াবিদরা। এই সময় সুরের মুর্চ্ছনায় সমাপনী অনষ্ঠানটিকে স্মরণীয় করে তুলেন বিশ^খ্যাত ও স্থানীয় শিল্পীরা। অনুষ্ঠানের একেবারে শেষভাগে আবির্ভুত হন ‘প্রিন্স অব ডার্কনেস’ হিসেবে পরিচিত বার্মিহামে জন্মগ্রহনকারী অসবোর্ন।
১১ দিনের গেমস আয়োজন শেষে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে তুলে ধরা হয় দ্বিতীয় বিশ^যুদ্ধের ধ্বংসাবশেষ থেকে বার্মিংহামের বৈচিত্র্যময় ও আধুনিক প্রানবন্ত শহর হিসেবে উত্থান।
এর আগে পুরুষ হকির ফাইনালে শক্তিশালী ভারতকে ৭-০ গোলে হারিয়ে স্বর্নপদক জয় করে ছয় বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ফলে গেমস থেকে সর্বমোট ৬৭টি স্বর্নপদক জয় করে শীর্ষস্থান পায় দেশটি। ৫৭টি স্বর্নপদক নিয়ে স্বাগতিক ইংল্যান্ড তালিকার দ্বিতীয় এবং ২৬টি স্বর্ন পদক নিয়ে তৃতীয় স্থান লাভ করে কানাডা। ভারত জয় করেছে ২২টি স্বর্ন পদক।
এর আগে এক সংবাদ সম্মেলনে বার্মিংহাম ২০২২ এর সিইও ইয়ান রেইড বলেন, এই গেমসটি তাদের শহর এবং আশপাশের এলাকাকে দারুন ভাবে উজ্জীবিত করেছে। গেমসে ১.৫ মিলিয়ন টিকিট বিক্রি হয়েছে এবং প্রতিটি ভেন্যুতে দর্শক উপস্থিতি ছিল ৯০ শতাংশের বেশী।
কমনওয়েলথ গেমস ফেডারেশনের প্রধান নির্বাহি কেটি স্যাডলেয়ার বলেন, গেমেসটিকে কেন্দ্র করে বিশ^ব্যাপী ব্যস্ততা পরিলক্ষিত হয়েছে। আফ্রিকা দেশ সহ বেশ কয়েকটি দেশ গেমসটি আয়োজনের আগ্রহ প্রকাশ করেছে।
পুরুষদের তুলনায় নারী অ্যাথলেটদের জন্য বেশী পদকের বরাদ্দ রেখে নতুন একটি ইতিহাস রচনা করেছে বার্মিংহাম গেমস। ৬টি স্বর্ন পদক সহ মোট ২০টি পদক নিয়ে গেমসের সেরা হয়েছেন অস্ট্রেলিয়ান সাঁতারু এমা ম্যাককিওন।
সমাপনী অনুষ্ঠানে ২০২৬ কমনওয়েলথ গেমসের আয়োজক অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশের মেয়র লিন্ডা ডেসাউয়ের হাতে গেমসের পতাকা তুলে দেন কমনওয়েলথ গেমস ফেডারেশনের সভাপতি লুইস মার্টিন।