বিদেশ যেতে নিষেধাজ্ঞা: হাইকোর্ট রায় সংশোধন করে দুদক আবেদন পর্যবেক্ষণসহ নিষ্পত্তি

সুনির্দিষ্ট বিধি বা আইন প্রণয়ন না করা পর্যন্ত দুর্নীতি মামলার আসামি বা সন্দেহভাজন কোনো ব্যক্তির বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা নিয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) লিভ টু আপিল পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ সংশোধন করে আজ রায় দেন।

তবে হাইকোর্টের রায়ে কী সংশোধন থাকছে এবং আপিল বিভাগ কী পর্যবেক্ষণ দিয়েছেন, তা প্রকাশ্য আদালতে ঘোষণা করা হয়নি। পূর্ণাঙ্গ রায় পেলে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে। উভয় পক্ষের আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, ‘আশা করি, ১৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ রায় পেয়ে যাবেন।’ ‘সবাইকে ব্লাংক চেক দেব না’ বলে মন্তব্য করেন প্রধান বিচারপতি।

দেশত্যাগে নিষেধাজ্ঞা ও বিদেশ যেতে অনুমতি সংক্রান্ত হাইকোর্টের পৃথক তিনটি রায় ও দু’টি আদেশের বিরুদ্ধে দুদক পৃথক পাঁচটি লিভ টু আপিল করেছিল। গত ৭ সেপ্টেম্বর লিভ টু আপিলের (আপিলের অনুমতি চেয়ে আবেদন) ওপর শুনানি শুরু হয়। পাঁচটি লিভ টু আপিলের ওপর ১৩ সেপ্টেম্বর শুনানি শেষে আদালত আজ রায়ের জন্য দিন ধার্য রাখেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী এডভোকেট মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে শুনানি করেন এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। পৃথক রিট আবেদনকারীদের পক্ষে আদালতে আইনজীবী হিসেবে যুক্ত ছিলেন এডভোকেট প্রবীর নিয়োগী, মুরাদ রেজা, এএম মাহবুব উদ্দিন খোকন, আরশাদুর রউফ ও মো. রুহুল কুদ্দুস শুনানিতে ছিলেন।

বিষয়টি নিয়ে আনা ৫টি রিটের মধ্যে একটি হলো-বিদেশ যাওয়ায় নিষেধাজ্ঞা দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে নরসিংদীর আতাউর রহমানের করা এক রিট আবেদনে জারি করা রুলের ওপর ১৬ মার্চ রায় দেন হাইকোর্ট। এছাড়া পাসপোর্ট জব্দ ও দেশত্যাগে নিষেধাজ্ঞার বৈধতা চ্যালেঞ্জ করে মো. আহসান হাবিব নামের এক ব্যক্তির রিটের ওপর গত ১৪ মার্চ রায় দেন হাইকোর্ট। বিদেশ যেতে নিষেধাজ্ঞার বৈধতা নিয়ে ব্যাবসায়ী আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাফসির আউয়ালের করা এক রিটের পরিপ্রেক্ষিতে গত মাসে হাইকোর্ট রুল দিয়ে তিন মাসের জন্য তাঁকে বিদেশ যেতে অনুমতি দিয়েছিলেন। হাইকোর্টের পৃথক রায়, আদেশসহ পাঁচটি ক্ষেত্রে দুদক পৃথক পাঁচটি লিভ টু আপিল করে।

দুদকের আবেদনগুলোর ওপর আজ আপিল বিভাগ বলেন, আবেদন পর্যবেক্ষণসহ নিষ্পত্তি এবং হাইকোর্টের দেয়া রায় সংশোধন করা হলো। হাইকোর্টের দেয়া রায়ের ক্ষেত্রে আর হাইকোর্টের দেয়া অন্তর্বতীকালীন আদেশের বিরুদ্ধে আনা লিভ টু আপিল নিষ্পত্তি করা হলো। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান