বিদ্যুৎ উৎপাদনে ১০০ বছরের রেকর্ড বাংলাদেশের

বাংলাদেশ নতুন রেকর্ড গড়েছে বিদ্যুৎ উৎপাদনে। অতীতের সব রেকর্ড ভেঙ্গেছে এ বছর। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) জানিয়েছে, সোমবার (১৭  সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় ১১৫৩৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে।

পিডিবির পরিচালক (জনসংযোগ) সাইফুল হাসান চৌধুরী জানান, রেকর্ড গড়ার এই দিনে দেশের কোথাও লোডশেডিং ছিল না। তবে কোন কোন এলাকায় অল্প সময়ের জন্য বিদ্যুৎ না থাকার সংবাদ পাওয়া গেছে। এই উৎপাদন দেশের ইতিহাসে সবচেয়ে বেশি।

এর আগে পিডিবি পূর্বাভাস দিয়েছিল সোমবার (১৭ সেপ্টেম্বর) দিনের কাজের সময় ১১৭৪০ এবং সন্ধ্যার কাজের সময় ১২৫০২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।

সম্প্রতি বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি নিয়ে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০০৯ সালে বাংলাদেশের বিদ্যুৎ ব্যবস্থা ছিল অত্যন্ত শোচনীয়। তখন বিদ্যুৎ উৎপাদন ছিল ৩ হাজার মেগাওয়াট। বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা দাঁড়িয়েছে ২০ হাজার মেগাওয়াটে।

যেখানে ২০০৯ সালের পূর্বে ১০০ বছরেরও বেশি সময় বিদ্যুৎকেন্দ্র স্থাপিত হয়েছিল মাত্র ২৭টি। সেই অবস্থা থেকে গত সাড়ে ৯ বছরে মোট ২৪৩৫১ মেগাওয়াট ক্ষমতার ১৩৫টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য চুক্তি স্বাক্ষর করা হয়েছে। এ সময়ে মোট প্রায় ১২২৫০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে ও ১০১টি বিদ্যুৎকেন্দ্র প্রকল্প চালু করা হয়েছে।

সম্প্রীতি সরকারের পরিকল্পনা রয়েছে ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট, ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে।

আজকের বাজার/এএল